বিশ্বকাপের আগে এবার আইসিসির কাছে পাকিস্তানের নতুন দাবি

SHARE

চলতি বছরের শেষদিকে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। আসন্ন এশিয়া কাপে পাকিস্তানের হাইব্রিড মডেল মেনে নেওয়ায় ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ অনেকটাই নিশ্চিত। বিশ্বকাপে অংশ নিলেও পিসিবির রয়েছে বিভিন্ন দাবি। ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ দুই শর্তের ওপর নির্ভর করছে বলে জানায় পিসিবি। এবার, বিশ্বকাপের আগে ভেন্যু পরিবর্তনের দাবি তুলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।
বিশ্বকাপের খসড়া সূচি অনুযায়ী, ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। কিন্তু পাকিস্তান এই ভেন্যুতে খেলতে আগ্রহী নয়। এছাড়া খসড়া সূচি অনুযায়ী, বাবর-রিজওয়ানরা চেন্নাইতে খেলবে আফগানিস্তানের বিপক্ষে এবং বেঙ্গালুরুতে খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। পিসিবির দাবি, পাকিস্তান দলকে বিপাকে ফেলতেই এই দুই ভেন্যু নির্বাচন করা হয়েছে।
পিসিবির দাবি, চেন্নাই ও বেঙ্গালুরুর বিপক্ষে খেলতে গেলে প্রতিপক্ষ তাদের চেয়ে বেশি সুবিধা পাবে। চেন্নাইয়ের পিচ স্পিন সহায়ক হওয়ায় সেখানে আফগানিস্তানের স্পিনাররা বাড়তি সুবিধা পাবে, অন্যদিকে বেঙ্গালুরুর পেস সহায়ক উইকেট বাড়তি সুবিধা দিবে অজিদেরকে। আর এ কারণে পিসিবি এই তিনটি ভেন্যু পরিবর্তনের জন্য আইসিসির কাছে আবেদন করেছে। আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের সূচি প্রকাশের আগেই এই পরিবর্তন চায় পিসিবি।
এদিকে পিসিবি চেয়ারম্যান জানান, দুই ‘গুরুত্বপূর্ণ’ শর্তের ওপর নির্ভর করছে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ। নাজাম শেঠি জানান, পাকিস্তানের সরকার থেকে অনুমতি পেলেই কেবল ভারতে বিশ্বকাপ খেলতে যাবে পাকিস্তান। একই সঙ্গে আহমেদাবাদের ভেন্যুতে পাকিস্তান খেলবে কি না সেটির সিদ্ধান্তও নেবে দেশটির সরকার। এই দুই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে বাবর-রিজওয়ানদের বিশ্বকাপে অংশগ্রহণ।