ইউক্রেনকে আরও ২০ কোটি ৫০ লাখ ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র

SHARE

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনকে খাদ্য, পানি এবং অন্যান্য প্রয়োজনীয় ঘাটতি পূরণে সহায়তা করতে যুক্তরাষ্ট্র শুক্রবার আরও ২০ কোটি ৫০ লাখ ডলার মানবিক সহায়তা ঘোষণা করেছে।
মার্কিন পরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, এই সহায়তা, ওই অঞ্চলের অংশীদার এনজিও গুলোর মাধ্যমে বিতরণ করা হবে। এর উদ্দেশ্য ছিল সংঘর্ষের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যদের সঙ্গে যারা বিচ্ছিন্ন হয়ে পড়েছে তাদের যোগাযোগ বজায় রাখতে সহায়তা করা।
ব্লিঙ্কেন বলেন, ‘আমরা রাশিয়ার আগ্রাসন অবিলম্বে অবসানের জন্য এবং ইউক্রেনে মানবিক সহায়তা প্রদানকারীদের নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার এবং যারা নিরাপদ এলাকায় যেতে চায় তাদের নিরাপদ যাওয়ার সুবিধা নিশ্চিত করার জন্য রাশিয়াকে আহ্বান জানাচ্ছি।’
২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের হিসেব অনুসারে, ৬০ লাখেরও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়েছে এবং ৫০ লাখেরও বেশি অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ২ বিলিয়ন ডলারেরও বেশি মানবিক সহায়তা দিয়েছে।
এ ছাড়া ইউক্রেনের পূর্ব ও দক্ষিণের কিছু অংশে দখলদার রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরক্ষা শক্তিশালী করতে ইউক্রেনকে প্রায় ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়েছে।