ম্যানইউ কিনলেন কাতারের আমিরের ভাই

SHARE

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল যে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা কিনতে যাচ্ছেন কাতারের শেখ জসিম বিন হামাদ বিন খালিফা আল থানি। সেই লক্ষ্যে তিনি নাকি ইংলিশ ক্লাবটির মালিক যুক্তরাষ্ট্রের গ্লেজার পরিবারকে প্রস্তাব দিয়েছিলেন। অবশ্য শেখ জসিমের সে প্রস্তাবে প্রথমে তাতে সায় দেয়নি গ্লেজার পরিবার। অবশেষে বিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে, ইংল্যান্ডের এই ঐতিহ্যবাহী ক্লাবটি কিনতে গ্লেজার পরিবারকে রাজি করিয়ে ফেলেছেন শেখ জসিম।
মঙ্গলবার (১৩ জুন) এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে কাতারের পত্রিকা আল-ওয়াতান। প্রতিবেদন অনুযায়ী, শেখ জসিমের সর্বশেষ প্রস্তাবে রাজি হয়েছে গ্লেজার পরিবার।
যদিও এখন পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা ক্রয়-বিক্রয় নিয়ে শেখ জসিম কিংবা ইউনাইটেডের ওয়েবসাইট থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। তবে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে এ ব্যাপারে একটি টুইট করেছেন শেখ জসিমের ঘনিষ্ঠ কানাডিয়ান-কাতারি বিজনেস কাউন্সিলের ভাইস চেয়ারম্যান জাইদ আল-হামদান। সেখানে তিনি লিখেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা কেনার জন্য শেখ জসিমকে অভিনন্দন।’
এদিকে জানা গেছে, প্রথমে গ্লেজার পরিবারের পক্ষ থেকে শেখ জসিমের প্রস্তাব ফেরানোর মূল কারণ হলো, ম্যানইউয়ের শতভাগ মালিকানা কিনতে চেয়েছিলেন তিনি। তবে কিছু অংশের মালিকানা নিজেদের কাছে রেখে বেশির ভাগ মালিকানা বিক্রি করতে চেয়েছিল গ্লেজার পরিবার। কিন্তু পুরো মালিকানাই কিনতে চেয়েছিলেন শেখ জসিম। এমনকি অন্য কোনো শর্তে যেতে রাজি ছিলেন না তিনি। তবে আর যাই হোক, শেষ পর্যন্ত সফল হয়েছেন কাতারের আমিরের বড় ভাই ও কাতার ইসলামিক ব্যাংকের চেয়ারম্যান শেখ জসিম।
ইউনাইটেড কেনার দৌড়ে শেখ জসিমের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ছিলেন ব্রিটিশ ধনকুবের ও ইনিয়স গ্রুপের চেয়ারম্যান স্যার জিম র‍্যাটক্লিফ। অবশ্য ক্লাবের কিছুটা মালিকানা কিনে বাকিটা গ্লেজার পরিবারের হাতে রেখে দিতে রাজি ছিলেন তিনি। তবে গ্লেজার পরিবারের হাঁকানো দাম আবার দিতে রাজি ছিলেন না।
ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, সর্বশেষ গ্লেজার পরিবারের হাত থেকে পুরো মালিকানা কিনতে ৫৫০ কোটি পাউন্ড প্রস্তাব করেছিলেন শেখ জসিম। সেটা তখন ফিরিয়ে দিয়ে ৬০০ কোটি পাউন্ড চেয়েছিল গ্লেজার পরিবার। এরপরও দুই পক্ষের আরও দর-কষাকষি হয়েছে। শেষ পর্যন্ত কত দামে জসিম ইউনাইটেড কিনেছেন, তা অবশ্য জানাতে পারেনি কোনো গণমাধ্যম।