উইকেট শিকারের জন্য ‘গতি’ বড় ইস্যু নয়, দাবি আফ্রিদির

SHARE

উইকেট শিকারের জন্য বোলিংয়ে ‘গতি’ বড় ইস্যু নয় বলে মন্তব্য করেছেন পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি। ইনজুরি থেকে ফিরে আসার পর বল হাতে গতি কমেছে তার। আর সেজন্য এজন্যই আফ্রিদির গতি নিয়ে চলছে সমালোচনা। তবে, গতি নিয়ে মোটেও চিন্তিত নন আফ্রিদি।
পাকিস্তানের এই পেসার বলেন, গতি নিয়ে আলোচনা-সমালোচনা হলেও এসব নিয়ে আমি চিন্তিত নই। গতি কমলেও উইকেট শিকার করে দলের জন্য অবদান রাখতে পারছি।
গেল বছরের জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্টে হাঁটুর ইনজুরিতে পড়েন আফ্রিদি। এরপর মাঠের বাইরে ছিটেক পড়েন তিনি। ইংল্যান্ডে পুনবার্সন করে গেল বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে আবারও মাঠে ফিরেন আফ্রিদি। বল হাতে ঐ বিশ্বকাপে ৭ ম্যাচে ১০ উইকেট নেন এই পেসার। ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আবারও ইনজুরিতে পড়েন আফ্রিদি। হাটুঁর ইনজুরিতে আবারও লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে যান পাকিস্তানের পেস অ্যাটাকের প্রধান অস্ত্র।
আফ্রিদির মতে, বোলিংয়ে গতি কমলেও উইকেট শিকারের মাধ্যমে দলের জন্য অবদান রাখতে পারছেন। তিনি বলেন, ‘গতি নিয়ে সবারই কিছু না কিছু বলার আছে। কিন্তু আমি নিজে ভালো অনুভব করছি। দেখুন কেউ যদি ১১০ কিলোমিটার গতিতে বোলিং করেও উইকেট পায়, তাহলে অনুভূতি ভালোই থাকে। আমি উইকেট নিয়েছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, মাঠে শতভাগ দিয়েছি। গতি এখানে বড় ব্যাপার নয়, যদি গতি কমেও যায়, সময়ের সাথে আবার বাড়বে।’
ইনজুরিতে থাকাকালীন ব্যাটিং নিয়েও কাজ করেছেন আফ্রিদি। তিনি বলেন, ‘ব্যাটিং সবসময়ই পছন্দ করতাম, সেই অনূর্ধ্ব-১৬ ক্রিকেটের দিনগুলো থেকে। এবার যখন ইনজুরিতে পড়লাম, তখন ব্যাটিং নিয়ে কাজ শুরু করলাম। পুনবার্সনের জন্য যখন ইংল্যান্ডে ছিলাম, ব্যাটিং নিয়ে অনেক পরিশ্রম করেছি।’