দুই দেশে মুক্তি পাচ্ছে ‘শনিবার বিকেল’

SHARE

যুক্তরাষ্ট্র ও কানাডা মুক্তি পেতে যাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমা ‘শনিবার বিকেল’। আগামী ১০ মার্চ রিলায়েন্স এন্টারটেইমেন্টের মাধ্যমে সিনেমাটি মুক্তি পাবে। এটির বিপণন ও পরিবেশনার দায়িত্বে রয়েছে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট পিটিই লিমিটেড (সিইপিএল)।
২০১৬ সালে ঢাকায় হোলি আর্টিজান বেকারিতে নৃশংস জঙ্গি হামলার ঘটনার আলোকে বাংলা ও ইংরেজি ভাষায় নির্মিত হয়েছে ‘শনিবার বিকেল’। ইতোমধ্যে সিনেমাটি বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। ফুকৌকা, মস্কো ও ভেসৌল উৎসবে পুরস্কারও জিতেছে।
চার বছর ধরে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে আছে ছবিটি। নানা আবেদন ও প্রতিবাদের সুবাদে গত জানুয়ারিতে ফিল্ম সেন্সর আপিল কমিটি আবারও ছবিটি দেখে এবং সিদ্ধান্ত দেয়, ‘শর্ত সাপেক্ষে এটি মুক্তিতে বাধা নেই’। এরপরও মন্ত্রণালয়জনিত জটিলতায় ঝুলছে ‘শনিবার বিকেল’র ভাগ্য।
তবে বাংলাদেশে না হলেও বিদেশ দিয়ে মুক্তির আলোয় আসছে ছবিটি। এ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘শেষ পর্যন্ত ছবিটি বৃহত্তর দর্শকের কাছে পৌঁছাতে পারবে, এতে আমি গর্বিত। দেশের মানুষের জন্য এই ছবি দেখতে পারা গুরুত্বপূর্ণ। আমার চাওয়া ছিলো প্রথমে বাংলাদেশে মুক্তি পাবে। কিন্তু যাই হোক, উত্তর আমেরিকা থেকে শুরু হয়ে সারাবিশ্বের মানুষেরা এটি দেখবে, এজন্য আমি গর্বিত। উত্তর আমেরিকার দর্শকদের আমন্ত্রণ জানাচ্ছি প্রেক্ষাগৃহে এসে ছবিটি উপভোগ করার জন্য।’
যুক্তরাষ্ট্র ও কানাডার পর আরও কয়েকটি দেশে মুক্তির ব্যাপারেও কথা চলছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পরিবেশনা সংস্থা।
উল্লেখ্য, ‘শনিবার বিকেল’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ফিলিস্তিনের ইয়াদ হুরানি, ভারতের পরমব্রত চ্যাটার্জি প্রমুখ। ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল এবং জার্মানির ট্যান্ডেম প্রোডাকশন।