মার্চে বাংলাদেশে আসছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী : মোমেন

SHARE

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, মার্চে বাংলাদেশে আসছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো।
আজ বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) রাজধানীতে একটি বইয়ের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরকালেই ঢাকায় দেশটির দূতাবাস, খোলার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হবে।
এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, ‘আমি ব্রাজিলে আমাদের রাষ্ট্রদূতকে বলেছি আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মেসি ও তার দল যেন আসে সেই চেষ্টা করতে।’
পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘অনেক আগে থেকেই আর্জেন্টিার সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। তারা আমাদের ভালো বন্ধু।’
এর আগে ব্রাজিলের বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর প্রেরিত রাষ্ট্রপতি আলবার্তো ফার্নান্দেজ কর্তৃক স্বাক্ষরিত চিঠিতে বাংলাদেশ–আর্জেন্টিনার কূটনৈতিক বন্ধনের ৫০ বছর পূর্তিতে ঢাকাতে দূতাবাস স্থাপনের ঘোষণা দেওয়া হয়েছে। ২০২৩ সালেই ঢাকাতে আর্জেন্টাইন দূতাবাস স্থাপনের মাধ্যমে দুই দেশের জনগণ ভাতৃত্ব ও সম্প্রীতির দৃঢ়বন্ধনে আবদ্ধ হবে বলে আর্জেন্টিনার রাষ্ট্রপতি আলবার্তো ফার্নান্দেজ অভিমত প্রকাশ করেছেন।
ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালু হলে দক্ষিণ আমেরিকাতে বাংলাদেশের বাণিজ্য-বাজার সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হবে এবং দক্ষিণ আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ সয়াবিন উৎপাদক দেশ আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল আমদানি সহজতর হবে। সেই সঙ্গে মারকসুরের বাণিজ্য বাজারে বাংলাদেশের প্রবেশ বেগবান হবে বলে আশা করা হচ্ছে।