কোচের পদ থেকে সান্তোসকে বরখাস্ত

SHARE

পর্তুগালের কোচের পদ থেকে ফার্নান্দো সান্তোসের বিদায় এক প্রকার নিশ্চিতই ছিল। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার জেরে ২০১৬ সালে পর্তুগালকে ইউরো জেতানো এই কোচকে বরখাস্ত করা হয়েছে।
বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) পর্তুগিজ ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে এক বিবৃতির মাধ্যমে সান্তোসকে বহিষ্কার করার কথা জানিয়েছে।
পর্তুগালের কোচ হিসেবে ২০১৪ সালে দায়িত্ব নিয়েছিলেন সান্তোস। এর দুই বছর পর ক্রিশ্চিয়ানো রোনালদোদের নিয়ে পর্তুগালকে ইউরো জিতিয়েছিলেন তিনি। এ ছাড়া ২০১৯ সালে তার অধীনে পর্তুগাল ন্যাশনস লিগের শিরোপা জয়লাভ করে। কিন্তু বিশ্বকাপ ব্যর্থতার জেরে বিদায় নিতে হলো ৬৮ বছর বয়সী অভিজ্ঞ এই কোচকে।
মরুর বুকে বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে পর্তুগালের সবচেয়ে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে বদলি করে সমালোচনার মুখে পড়েন সান্তোস। তবুও নকআউট রাউন্ডের শেষ ষোলো ও কোয়ার্টার ফাইনালের ম্যাচে রোনালদোকে প্রথম একাদশ থেকে বাদ দেন এই কোচ। কোচের সঙ্গে রোনালদোর এমন সম্পর্ককে আমলে নিয়ে কোচকে ছাটাই করে দিল ফেডারেশন।
পর্তুগিজ এই কোচে দেশের হয়ে ১০৯টি ম্যাচে ডাগআউটে দাড়িয়েছিলেন। যেখান থেকে ৬৭টি জয়, ২৩টি ড্র এবং ১৯টি ম্যাচে পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা অর্জন করেন তিনি। রোনালদোদের ইউরো ২০২৪ এর বাছাইপর্ব শুরু হবে মার্চ ২০২৩ সালে। তার আগেই কোচ নিয়োগের কথা ভাবছে পর্তুগিজরা। কোচের নামের তালিকায় অনেক বড় বড় নাম আসলেও সেগুলো এখনই প্রকাশ করতে চাইছে না ফেডারেশন।