যুক্তরাষ্ট্রের ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ চায় ইউক্রেন

SHARE

ইউক্রেনের জ্বালানি কাঠামো লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। ফলে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে ইউক্রেনের অনেক এলাকা। শীতের মধ্যে এমন বিদ্যুৎবিভ্রাটের কারণে বেশ দুর্ভোগে পড়েছে ইউক্রেনের মানুষ। এমন পরিস্থিতিতে কিয়েভের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ পেতে জরুরি অনুরোধ করা হয়েছে। যুক্তরাষ্ট্রও কিয়েভের অনুরোধে সাড়া দিতে চলেছে।
আজ বুধবার এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, অত্যাধুনিক ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করে ফেলেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা ঠেকাতে ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ কাজ করবে।
গতকাল মঙ্গলবার মার্কিন সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স এবং এপি জানিয়েছে, ইউক্রেনে ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ পাঠানোর বিষয়ে আগামীকাল বৃহস্পতিবার ঘোষণা দিতে পারে ওয়াশিংটন।
এর আগে, গত সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা নেতাদের জানান, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা ঠেকাতে তাঁদের আরও অত্যাধুনিক অস্ত্র প্রয়োজন। এরপরেই ইউক্রেনে ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ পাঠানোর বিষয়টি সামনে এল। অত্যাধুনিক ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ মিসাইল হামলা ঠেকাতে তৈরি করা হয়েছে।
হোয়াইট হাউসে ইউক্রেন বিষয়ক এক সময়কার নেতা ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) আলেক্সান্ডার ভিন্ডম্যান বলেছেন, ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম পাওয়া কিয়েভের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’
আলেক্সান্ডার ভিন্ডম্যান আরও বলেন, ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের ফলে ইউক্রেন আরও নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে। রাশিয়া যদি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলাও চালায় সে ক্ষেত্রেও মোকাবিলা করা যাবে।’
বিশ্লেষকেরা বলছেন, অত্যাধুনিক প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের ফলে ইউক্রেন তাঁদের নাগরিকদের ও তাঁদের গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষা করতে পারবে।
‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ পাঠানোর বিষয়ে পেন্টাগন কিংবা ইউক্রেনের কর্তৃপক্ষের পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেওয়া হয়নি।
এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানান, ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ পাঠানোর আগে ইউক্রেনীয় বাহিনীকে জার্মানিতে প্রশিক্ষণ দেওয়া হতে পারে।
আলেক্সান্ডার ভিন্ডম্যান বলেন, ‘প্রশিক্ষণের জন্য কয়েক মাস সময় লেগে যেতে পারে।’