সন্ত্রাসে ‘না’ ফেসবুকের

SHARE
facebook17কোনও জঙ্গি গোষ্ঠীর কর্মকাণ্ডের প্রশংসা বা তাদের কর্মসূচির প্রচার আর ফেসবুকে করা যাবে না। তবে ব্যঙ্গাত্মক ছবি, কমেন্টে আপত্তি নেই।
ফেসবুকের গ্লোবাল পলিসি ম্যানেজমেন্ট প্রধান মনিকা বিকের্ট সংবাদমাধ্যমকে জানিয়েছেন,  প্রয়োজনে ইউজারের ‘আপত্তিজনক’ কনটেন্ট উড়িয়ে দেওয়ার যে পলিসি তাদের আছে তা বজায় থাকবে। তবে ইউজারদের কাছে বিষয়টি আরও সহজভাবে বুঝিয়ে দিতে নিয়মাবলীর ভাষা পরিবর্তিত হবে।
কোনও একটি নির্দিষ্ট কনটেন্ট আপত্তিজনক মনেহলে কোনও ফেসবুক ইউজার ফেসবুক কর্তৃপক্ষের কাছে সে বিষয়ে তাদের আপত্তি জানাতে পারেন এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই। রিপোর্ট পেলে তা খতিয়ে দেখার দায়িত্ব ফেসবুক রিভিউ টিমের। ফেসবুকের বিচারে আপত্তিজনক প্রমাণিত হলে সেই কনটেন্টের আর হদিস পাওয়া যায় না। সোজা ভাষায় ফেসবুক তাকে সাসপেন্ড বা সাময়িকভাবে অচল করে দেয়।
অবশ্য সরকারের কাছ থেকে কোনও নির্দিষ্ট কোনও কনটেন্ট সম্পর্কে আপত্তি আসলে সেটি বিচার করার পদ্ধতিটি পৃথক।
ফেসবুকের মাধ্যমে বেশ কয়েকদিন ধরেই আইএস-এর মত জোঙ্গি গোষ্ঠী গুলি নিজেদের হিংসাত্মক ভাবধারার প্রচার চালিয়ে আসছে। শার্লে এবদোতে ইসলামিক জঙ্গি গোষ্ঠীর আক্রমণের পরেই সতর্ক হয় ফেসবুক কর্তৃপক্ষ।
ফেসবুকের তরফ থেকে সাফ জানানো হয়েছে কোনও রকম সন্ত্রাস বা জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত কোনও রকম সংগঠন বা তাদের কার্যকলাপের মাধ্যম হিসাবে আর এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটকে ব্যবহার করা যাবে না। ছড়ানো যাবে না কোনও বিদ্বেষমূলক মতবাদও। খবর: জি নিউজ