লড়াকু শফিকের বিদায়, টেস্ট বাঁচাতে পারবেন ইমাম-বাবররা!

SHARE

রেকর্ড গড়ে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে ১ উইকেট হারিয়ে ৮৯ রান করেছে পাকিস্তান। আউট হয়ে গেছেন, গলে প্রথম টেস্টে পাকিস্তানকে জয় এনে দেয়ার নায়ক আবদুল্লাহ শফিক। মাত্র ১৬ রান করে ফিরে গেছেন তিনি।

পঞ্চম দিন জিততে হলে পাকিস্তানকে করতে হবে আরও ৪১৯ রান। হাতে আছে ৯ উইকেট। ইমাম-উল হক ৪৬ এবং অধিনায়ক বাবর আজম ২৬ রান নিয়ে ব্যাট করছেন।

শেষ দিন জিততে না পারুক, টেস্ট বাঁচাতে পারবে তো পাকিস্তান? ইমাম-উল হক এবং বাবর আজমরা কী পারবেন এই টেস্ট বাঁচাতে? যদি শেষ পর্যন্ত ড্র করতে পারে পাকিস্তানিরা, তাহলে সিরিজ জিতবে তারাই।

পাকিস্তানের সামনে চোখ রাঙাচ্ছেন লঙ্কান বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার প্রবাথ জয়সুরিয়া। এরই মধ্যে আবদুল্লাহ শফিক তার বলেই উইকেট হারিয়েছেন। আগের ইনিংসগুলোতে দুর্দান্ত বোলিং করে সবার নজর কেড়েছেন এই স্পিনার। শেষদিন যদি তিনি ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, তাহলে সিরিজটি ড্র করতে পারবে লঙ্কানরা।

জিততে হলে বিশ্বরেকর্ড করতে হবে পাকিস্তানকে। করতে হবে ৫০৮ রান। টেস্ট ক্রিকেটে চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জিততে পারেনি কোনো দল। ৪১৮ রান করে টেস্টে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ডটি দখলে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই রেকর্ডটি গড়েছিলো তারা।

পাকিস্তানও একটা রেকর্ড গড়েছিলো আগের ম্যাচে। ৩৪২ রান তাড়া করে গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জয় পেয়েছিলো তারা। সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল এটি। আবার লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ ৩৮২ রান করে জয়ের রেকর্ডটিও পাকিস্তানের।

৫০৮ রান তাড়া করা কী তাদের পক্ষে সম্ভব হবে? বৃহস্পতিবার বিকেলেই জানা যাবে এর সত্যতা। তবে, তার আগে বৃহস্পতিবার দিনভর কী রোমাঞ্চ উপহার দেন পাকিস্তান এবং শ্রীলঙ্কার ক্রিকেটাররা, সেটাই দেখার বিষয়।