ম্যাককালামের জন্য বাংলাদেশের পরিকল্পনা

SHARE

hathuনিজেদের ক্রিকেট ইতিহাসে বিশ্বকাপে দ্বিতীয়বার কোয়ার্টার ফাইনালে উঠেছে বাংলাদেশ। গ্রুপ পর্বের এক ম্যাচ বাকি থাকতেই শেষ আট নিশ্চিত হওয়া বড় অর্জন বলেই মানছে বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

বৃহস্পতিবার হ্যামিল্টনে দলের অনুশীলন শেষে তিনি বলেছেন, “আমার মনে হয় গ্রুপপর্ব থেকে সেরা আটে পৌঁছে যাওয়া খুব বড় অর্জন বাংলাদেশের জন্য। অনেক কাজ করে আমরা কোয়ালিফাই করেছি। সামনে আমাদের বড় বড় দলের বিপক্ষে খেলতে হবে। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি আমরা।”

কোয়ার্টার ফাইনালের আনন্দ তুলে রেখে এখন বাংলাদেশকে ভাবতে হচ্ছে গ্রুপ পর্বের শেষ ম্যাচ নিয়ে। যে ম্যাচের ফলাফলে নির্ধারিত হবে বাংলাদেশের শেষ আটের প্রতিপক্ষ। হ্যামিল্টনে শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে টাইগাররা। বিশ্বকাপে এখন দুর্দান্ত ফর্মে আছে কিউইরা। টানা পাঁচ ম্যাচ জিতে ‘এ’ গ্রুপের শীর্ষে এখন তারা। ইংল্যান্ডকে হারিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ স্বাগতিক কিউইদেরও হারের হতাশা উপহার দিতে চায়।

সেক্ষেত্রে বাংলাদেশের জন্য বড় বাধা হতে পারে কিউই ব্যাটিং লাইনের প্রাণভোমরা অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। আর তাকে নিয়ে টাইগারদের আলাদা পরিকল্পনা রয়েছে বলে জানালেন কোচ হাথুরুসিংহে। তিনি বলেন, “তাকে (ম্যাককালামকে) নিয়ে আমাদের কিছু পরিকল্পনা আছে। এগুলো যদি আমরা মাঠে বাস্তবায়ন করতে পারি তবে ফল আমাদের পক্ষে আসবে। ম্যাককালাম নিউজিল্যান্ডের মূল খেলোয়াড়। তাকে যত দ্রুত সম্ভব সাজঘরে ফেরাতে হবে।”

ম্যাচ নিয়ে টাইগার কোচের ভাবনটা এমন, “আমরা তাদের শক্তি সম্পর্কে জানি। তাদের ভাল একটি বোলিং আক্রমণ আছে। আমরা যদি ভাল শুরু করতে পারি তবে ইতিবাচক রেজাল্ট আশা করি। আমাদের অবশ্যই ছন্দ ধরে রাখতে হবে।”

তবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ সাতটি ম্যাচই জিতেছে বাংলাদেশ। যদিও সেগুলো বাংলাদেশের মাটিতে। হ্যামিল্টনে কন্ডিশন ভিন্ন বলে আগের লড়াইগুলো বড় ভূমিকা রাখবে না বলেই জানাচ্ছেন হাথুরুসিংহে। এই লঙ্কান কোচ বলেন, “এটা ভিন্ন কন্ডিশনে খেলা ছিল। এখন অন্য কন্ডিশনে খেলা। নিজেদের কন্ডিশনে সবাই একটু বাড়তি সুবিধা পায়। তাদের চেপে ধরতে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।”