ঘরের সমস্যা নিজেদেরই সমাধান করতে হবে

SHARE

amazuddinদেশে চলমান রাজনৈতিক সমস্যার কথা উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজ উদ্দিন আহমদ বলেছেন, ঘরের সমস্যা সমাধানে কেনো আমরা বাইরের দিকে চেয়ে থাকবো? আমরা কেনো নিজেদের সমস্যা নিজেরা সমাধান করতে পারি না?

আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি আরও বলেন, ঘরের সমস্যা সমাধান নিজেদেরই করতে হবে।

এমাজ উদ্দিন বলেন, সবার  মধ্যে দেশপ্রেম ও পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত করতে পারলে এ সমস্যা তৈরি হতো না। দেশপ্রেম এমনিতে আসে না, জাগ্রত করতে হয়।

তিনি বলেন, আমার দীর্ঘ দিনের শিক্ষকতার অভিজ্ঞতায় বলতে পারি বাংলাদেশের মাটি খুবই উর্বর মাটি। এদেশের সন্তানেরা পৃথিবীর যেকোন দেশের মেধাবীদের চেয়ে এগিয়ে রয়েছেন। পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশের ছেলেমেয়েরা পড়ালেখাসহ শিক্ষকতাও করছেন।’

দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, আমরা পদে পদে ভুল করে চলেছি। ৭১-এ যারা দেশের জন্য শহীদ হয়েছেন তাদের স্বপ্ন আমরা আজও বাস্তবায়ন করতে পারিনি।

এমাজ উদ্দিন বলেন, পাকিস্তান-ভারত যেভাবে স্বাধীন হয়েছে বাংলাদেশ সেভাবে স্বাধীন হয়নি। বাংলাদেশ স্বাধীন হয়েছে অনেক রক্তের বিনিময়ে।

দেশের সমস্যা সমাধানে একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হওয়া এবং আস্থার জায়গা বাড়ানো প্রয়োজন বলে তিনি মনে করেন।

এই রাষ্ট্রের পতন যেনো মোঘল সাম্রাজ্যের পতনের মতো না হয়, সে দিকে দৃষ্টি রাখা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে লেখক ও সাংবাদিক সাহাদত হোসেন খানের লেখা ‘মোঘল সাম্রাজ্যের পতন’ ও ‘স্নায়ুযুদ্ধ’ নামে দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেন ড. এমাজ উদ্দিন আহমদ।

ডেইলি নিউজ টুডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন, কলাম লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম নূর উদ্দিন খান, গোলাম মাওলা রনি, ব্যারিস্টার পারভেজ, কবি এরশাদ মজুমদার সহ আরও অনেক।