ফের পাকিস্তান সফরে নিউজিল্যান্ড; যাচ্ছে ইংল্যান্ডও!

SHARE

পাকিস্তানের মাটিতে গিয়েও ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে সফর বাতিল করেছিল নিউজিল্যান্ড। গত বছরের এই ঘটনায় ক্রিকেটবিশ্বে তোলপাড় হয়েছিল। নিরাপত্তার কারণ দেখিয়ে সফর বাতিল করা নিউজিল্যান্ড তো রীতিমতো শত্রুই হয়ে গিয়েছিল পাকিস্তানের। সেই সম্পর্কের বরফ গলেছে।

শোনা যাচ্ছে, এই বছরেই নিউজিল্যান্ড আর ইংল্যান্ড ক্রিকেট দল যাচ্ছে পাকিস্তান সফরে।

কিছুদিন আগেই পাকিস্তানের মাটিতে তিন ফরম্যাটের সিরিজ খেলে গেছে অস্ট্রলিয়া। এরপরই হয়তো বাকি বড় দলগুলো পাকিস্তান সফরের সাহস পাচ্ছে। শিয়ার দেশটিতে সফরের ব্যাপারে সম্মত হয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। আজ শুক্রবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের ২০২২-২৩ মৌসুমে হোম সিরিজেরর সূচি ঘোষণা করেছে।

যাতে দেখা যাচ্ছে, আগামী সেপ্টেম্বর-অক্টোবরে ৭ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যাবে ইংল্যান্ড। এরপর আগামী নভেম্বরে আবার দেশটিতে যাবে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে। এর পরপরই পাকিস্তানে সফর করবে নিউজিল্যান্ড দল। তারা স্থগিত হয়ে যাওয়া দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলবে। আগামী বছরের এপ্রিলে তারা আবার পাকিস্তানের মাটিতে গিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ এবং টি-টোয়েন্টি খেলবে।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে তিনটি ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যায় নিউজিল্যান্ড। প্রথম ওয়ানডে শুরুর কয়েকঘণ্টা আগে তারা জানায় যে, নিরাপত্তা শংকার কারণে সফর বাতিল! এরপর দ্রুত নিরাপদে দেশে ফিরে যায় নিউজিল্যান্ড দল। কিউইদের সফর বাতিলের পর পাকিস্তানের মাটিতে নারী ও পুরুষ দলের সফর স্থগিত করেছিল ইংল্যান্ড। এবার দুটি দলই পাকিস্তান সফর নিশ্চিত করেছে।