আফ্রিদির ঝড়ে শেষ ওভারে ২৩, ম্যাচ গড়ালো সুপার ওভারে

SHARE

ক্যারিয়ারের সেরা সময়ে প্রায়ই ব্যাট হাতে ঝড় তুলতেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহিদ আফ্রিদি। এখন এই দায়িত্ব যেন নিজের কাঁধে তুলে নিয়েছেন শহিদ আফ্রিদির জামাতা শাহিন শাহ আফ্রিদি। বল হাতে নিয়মিত আগুন ঝরানো শাহিন আফ্রিদি এবার ব্যাট হাতেও দেখিয়েছেন জাদু।

সোমবার রাতে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ক্রিকেটে প্রথম রাউন্ডের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে লাহোর কালান্দার্স ও পেশোয়ার জালমি। যেখানে আগে ব্যাট করা পেশোয়ারের সংগ্রহ ছিল ৭ উইকেটে ১৫৮ রান। জবাবে আফ্রিদির শেষ ওভারের ঝড়ে ঠিক ১৫৮ রানই করে লাহোর।

ম্যাচ জিততে শেষ দুই ওভারে ৩০ রান প্রয়োজন ছিল লাহোরের। ১৯তম ওভার করতে এসে মাত্র ৬ রান খরচায় ২ উইকেট তুলে নেন পেশোয়ার অধিনায়ক ওয়াহাব রিয়াজ। তিনি ফিরিয়ে দেন সেট ব্যাটার মোহাম্মদ হাফিজ (৪৯) ও হারিস রউফকে।

যার ফলে শেষ ওভারে বাকি ২৪ রান। ব্যাটিংয়ে তখন দুই বোলার ফাওয়াদ আহমেদ ও শাহিন শাহ আফ্রিদি। তাতে কী! মোহাম্মাদ উমরের করা শেষ ওভারে ঠিকই ২৩ রান তুলে নেন লাহোর অধিনায়ক আফ্রিদি। যা ম্যাচটিকে নিয়ে যায় সুপার ওভারে।

উমরের করা ওভারের প্রথম বলটি ছিল ওয়াইড। পরে প্রথম বৈধ ডেলিভারিতে টপ এজ থেকে বাউন্ডারি পান আফ্রিদি। পরের বল আবারও লাগে ব্যাটের ওপরের কানায়। এবার বল চলে যায় উইকেটরক্ষকের মাথার ওপর দিয়ে সোজা সীমানার ওপারে।

তৃতীয় বলে আর ব্যাটের কানায় নয়, পুরোদস্তুরের ব্যাটারের মতো লং অফ দিয়ে ছক্কা হাঁকান আফ্রিদি। যা দেখে যেকোনো ব্যাটারেরও হিংসা হওয়াই স্বাভাবিক। তিন বলে ১৭ রান হয়ে যাওয়ায় পরের তিন বলে বাকি ৭ রান। পরের দুই বল দারুণ ইয়র্কার করেন উমর।

ফলে শেষ বলে বাকি থাকে ৭ রান। এবার মিডল-লেগস্ট্যাম্পে পড়া গুড লেন্থ ডেলিভারিকে ডিপ মিড উইকেট দিয়ে ছক্কা হাঁকান আফ্রিদি। ম্যাচ হয়ে যায় টাই আর দুই হাত ছড়িয়ে নিজের ট্রেডমার্ক উদযাপন সারেন লাহোর অধিনায়ক।

অবশ্য এই বীরত্বপূর্ণ ব্যাটিংয়ের পরেও শেষ পর্যন্ত জয় পায়নি লাহোর। সুপার ওভারে ওয়াহাব রিয়াজের বিপক্ষে মাত্র ৫ রান নিতে সক্ষম হন মোহাম্মদ হাফিজ ও হ্যারি ব্রুক। পরে আফ্রিদির করা ওভারের প্রথম দুই বলেই দুই বাউন্ডারি হাঁকিয়েই পেশোয়ারকে জিতিয়ে দেন শোয়েব মালিক।