ফেব্রুয়ারিতে ৬৪ কোটি টাকার চোরাচালান জব্দ করেছে বিজিবি

SHARE

bgb17বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত ফেব্রুয়ারি মাসে সীমান্ত এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে মোট ৬৪ কোটি ২৪ লাখ ৯১ হাজার ২৪৫ টাকা মূল্যের চোরাচালান ও মাদকদ্রব্য আটক করেছে।

বুধবার সদর দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্তর্মুখী চোরাচালানের আর্থিক মূল্য ৫৯ কোটি ৪ লাখ ৩৬ হাজার ৬৮৫ টাকা এবং বহির্মুখী চোরাচালানের মূল্য ৫ কোটি ২০ লাখ ৫৪ হাজার ৫৬০ টাকা।

আটককৃত মাদকের মধ্যে রয়েছে ৪০ হাজার ৩৮১ বোতল ফেনসিডিল, ৬ লাখ ১৪ হাজার ৩১৫টি ইয়াবা ট্যাবলেট, ১ লাখ ২ হাজার ৪১১টি উত্তেজক ট্যাবলেট, ২৩ হাজার ২৭০ বোতল বিদেশী মদ, ১ হাজার ৯৬ লিটার স্থানীয় মদ, ১ হাজার ৬৯ ক্যান বিয়ার, ৫৮১ কেজি গাঁজা, ২ কেজি ৫৪৫ গ্রাম হেরোইন, ২,৯৮৬টি নেশাজাতীয় ইনজেকশন এবং ২ লাখ ৮৮ হাজার ৮১৯টি বিভিন্ন ধরনের ট্যাবলেট।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৮টি পিস্তল, ৬টি বন্দুক, ৪টি ম্যাগাজিন, ৩টি ককটেল এবং ৩৬ রাউন্ড গুলি।

ফেব্রুয়ারি মাসে বিজিবির অভিযানে সীমান্তে অবৈধ পারাপার ও চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২১০ জনকে আটক করে থানায় সোপর্দ এবং ২৩৫৮টি চোরাচালান মামলা দায়ের করা হয়েছে।

এ ছাড়া অবৈধভাবে সীমান্ত অতিক্রমের সময় ১ হাজার ৩৩০ জনকে আটক করা হয়, যার মধ্যে ৭৪ জন বাংলাদেশীকে আটক করে থানায় সোপর্দ, ভারতীয় ১০ জনের মধ্যে ৯ জনকে স্বদেশে ফেরত ও একজনকে থানায় সোপর্দ করা হয়েছে। মিয়ানমারের ১২১৬ জন নাগরিককে আটক করে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে।

উল্লেখিত সময়ে ৩০ জন নারী-শিশুকে উদ্ধার করা হয়, যার মধ্যে ২৩ জন নারী ও ০৭ জন শিশু রয়েছে এবং এ সংক্রান্ত ১০টি মামলা দায়ের করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।