আধুনিকায়ন শেষে চালু হবে বন্ধ ৬ চিনিকল: শিল্পমন্ত্রী

SHARE

দেশের ৬টি চিনিকল সাময়িক বন্ধ রয়েছে জানিয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, আধুনিকায়ন শেষে (চিনিকলগুলো) আবার চালু করা হবে।

তিনি বলেন, ‘মাড়াই কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। অবশ্যই আখের মূল্য বৃদ্ধির বিষয়টা যাচাই-বাছাই করে দেখা হবে।’

শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকেলে চুয়াডাঙ্গা কেরু এন্ড কোম্পানির আখ মাড়াই উদ্বোধন অনুষ্ঠানে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা কৃষকরা যেন ন্যায্য মূল্য পায়।

একই অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনসি বলেন, টিসিবির জন্য ট্রাক বাড়ালে হবে না, পণ্য থাকতে হবে। প্রতিটি উপজেলায় সপ্তাহে এক ট্রাক করে টিসিবির পণ্য পাঠানো হবে। কয়েক মাসের মধ্যে ১০০ ট্রাক বাড়াতে পারবো।

তিনি জানান, আন্তর্জাতিক বাজার থেকে তেল, ডাল ও চিনি আনতে হয়। আন্তর্জাতিক বাজারের উপর নির্ভর করে পণ্যের মূল্য নির্ধারণ করা হয়। কোনো ইস্যু নেই, তাই খালেদা জিয়াকে নিয়ে একটা ইস্যু দাড় করিয়েছে বিএনপি। তারা কোর্টে গেছে এমনকি রাজপথে আন্দোলনের চেষ্টা করছে। ততটা সফলতা পাচ্ছে না।

বিকেলে চুয়াডাঙ্গার দর্শনা কেরু এন্ড কোম্পানির ২০২১-২২ আখ মাড়াই মৌসুমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। আখ মাড়াই উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেইন কেরিয়ারের মধ্যে আখ ফেলা হয় মাড়াই করার জন্য। সম্পূর্ণ মিলটি ঘুরে দেখেন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।

চলতি মৌসুমে কেরুর নিজস্ব আখ চাষ হয়েছে ৪ হাজার ৬২৭ একর জমিতে। কুষ্টিয়া জগতি চিনিকলের আওতায় চাষ হওয়া ৪ হাজার মেট্রিক টন আখ এই মিলে মাড়াই সম্পন্ন হবে। এই মাড়াই মৌসুমে ৩০-৩৮ কার্যদিবস মিলটি চালু থাকবে। প্রতিদিন চিনিকলটি ১১০০ মেট্রিক টনের বেশি আখ মাড়াই করবে। ৫৫-৬০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে শতকরা ৬ ভাগ চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ মৌসুমে মিল থেকে প্রায় ৩ হাজার ৬০০ মেট্রিক টন চিনি উৎপাদন হবে।

প্রতি বছর লোকসানের বোঝা মাথায় নিয়ে কেরু এন্ড কোম্পানি আখ মাড়াই কার্যক্রম শুরু করে। শুধু ডিস্টিলারি বিভাগ থেকে বছরে কোটি কোটি আয় হয়। ডিস্টিলারির রাজস্ব থেকে চিনিকলের লোকসান কাটিয়ে উঠে। মিলটি আধুনিকায়ন সম্ভব হলে চিনি উৎপাদন করে লাভের মুখ দেখতে পারবে।

আখ মাড়াই মৌসুমের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, চুয়াডাঙ্গা ২ আসনের সংসদ সদস্য আলি আজগর টগর, জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, কেরু এন্ড কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন প্রমুখ।