এবার চীনে শনাক্ত হলো ওমিক্রন

SHARE

করোনাভাইরাস প্রথম শনাক্ত হওয়া দেশ চীনে এবার প্রথমবারের মতো শনাক্ত হয়েছে ভাইরাসটির ওমিক্রন ভ্যারিয়েন্ট। আগামী ফেব্রুয়ারিতে বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক আয়োজনের আগে চীন যখন কোভিড-শূন্য নীতি নিয়ে আগাচ্ছে তখনই শনাক্ত হয়েছে দ্রুত ছড়িয়ে পড়তে থাকা নতুন ভ্যারিয়েন্টটি।

সোমবার (১৩ ডিসেম্বর) চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তরাঞ্চলীয় বন্দরনগরী তিয়ানজিনে আক্রান্ত রোগীকে শনাক্ত করেছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। গত ৯ ডিসেম্বর বিদেশ থেকে ফেরা ওই বাহককে আলাদা করে রাখা হয়েছে।

আক্রান্ত বাহককে প্রথমে উপসর্গহীন বাহক হিসেবে শনাক্ত করা হয়। পরে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জিনোম সিকোয়েন্সিং এর পর নিশ্চিত করে তিনি ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত।

আক্রান্ত রোগীকে বর্তমানে হাসপাতালে আইসোলেশনে রেখে চিকিৎসা করানোর কথা জানানো হলেও রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বিস্তারিত আর কোনো তথ্য দেয়নি।

দ্রুত ছড়াতে থাকা ওমিক্রন ভ্যারিয়েন্ট বিশ্বজুড়ে উদ্বেগ বাড়িয়েছে, বিভিন্ন দেশের সরকার ফের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে। গত মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার পর বিশ্বের অন্তত ৬০টি দেশে শনাক্ত হয়েছে।