ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব

SHARE

joyshonkarভারতের নতুন পররাষ্ট্রসচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর  একদিনের শুভেচ্ছা সফরে ঢাকা এসেছেন।

সোমবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সুব্রামানিয়াম জয়শঙ্করকে ফুলেল শুভেচ্ছা ও অর্ভ্যথনা জানান। সুব্রামানিয়াম জয়শঙ্কর পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম সফর।

রোববার ভুটানের রাজধানী থিম্পু থেকে সার্ক দেশগুলোতে তার প্রথম পর্যায়ের সফর শুরু করেছেন – আর এরই অংশ হিসেবে তিনি আজ ঢাকায় এলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশেই অনুষ্ঠিত হচ্ছে এই বিশেষ সফর, যার নামকরণ করা হয়েছে ‘সার্ক যাত্রা’।

তার এ সফরে দুদেশের সম্পর্ক উন্নয়ন ছাড়াও সামনে মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিষয়টি গুরুত্ব পাবে।

জানা গেছে, ভারতের সদ্য বিদায়ী সচিব সুজাতা সিংয়ের সঙ্গে ঢাকার খুব ভালো সম্পর্ক ছিল। তাই নতুন সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর শুভেচ্ছা সফরের মাধ্যমে ঢাকার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ার চেষ্টা করবেন।

সুব্রামানিয়াম জয়শঙ্কর শুভেচ্ছা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন।