দক্ষিণ আফ্রিকার সহজ জয়

SHARE

south afrika15প্রতিবেশি জিম্বাবুয়ের বিরুদ্ধে সহজ জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। রোববার হ্যামিল্টনে বিশ্বকাপের ‘বি’ গ্রুপের ম্যাচে জিম্বাবুয়েকে ৬২ রানে    পরাজিত করেছে দক্ষিণ আফ্রিকা।

অল-আফ্রিকান লড়াইয়ে প্রথমে ব্যাট করে ডেভিড মিলার ও জেপি ডুমিনির জোড়া সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকা     ৪ উইকেটে ৩৩৯ রান করে। জবাবে ৪৮.২ ওভারে ২৭৭ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। ডেভিড মিলার ম্যাচ সেরা হন।

৩৪০ রানের বড় টার্গেট তাড়া করতে নেমে ৩২ রানে সিকান্দার রাজার (৫) উইকেট হারায় জিম্বাবুয়ে।দ্বিতীয় উইকেটে চিবাবা-হ্যামিল্টন মাসাকাদজার ব্যাটে ঘুরে দাঁড়িয়েছিল চিগুম্বুরার দল। ১০৫ রানের জুটি গড়েন তারা। চিবাবাকে ডুমিনির ক্যাচ বানিয়ে প্রোটিয়াদের ব্রেক থ্রু এনে দেন লেগ স্পিনার ইমরান তাহির।চিবাবা ৬৪ রান করেন। দলীয় ১৯১ রানে মাসাকাদজাও ইমরানের শিকার হন। তিনি ৮০ রান করেন। এরপর ব্রেন্ডন টেইলরের ৪০ ও সলোমন মিরের ৩০ রানে ভর করে কিছুটা প্রতিরোধ গড়লেও সেটি জয়ের জন্য যথেষ্ট ছিল না। দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ৩টি, মরকেল-ফিল্যান্ডার ২টি করে উইকেট নেন।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ৮৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। সাজঘরে ফিরেন ডি কক, আমলা, ডু প্লেসিস (২৪) ও অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স (২৫)।এরপর দলের হাল ধরেন ডেভিড মিলার ও ডুমিনি। দলকে এগিয়ে নেওয়ার সঙ্গে সঙ্গে বড় স্কোরের ভিতও গড়েন তারা। গোটা ইনিংসে আর কোনো সাফল্য পায়নি জিম্বাবুয়ে।মিলার-ডুমিনি পঞ্চম উইকেটে গড়েন বিশ্বরেকর্ড। ২৫৬ রান যোগ করেন তারা। বিশ্বকাপে পঞ্চম উইকেটে এটি সর্বোচ্চ রানের জুটি। এর আগে ১৯৯৯ সালে কার্ডিফে সর্বোচ্চ ১৪৮ রানের জুটি গড়েছিলেন নিউজিল্যান্ডের রজার টুজ ও ক্রিস কেয়ার্নস। হ্যামিল্টনে তাদের ছাড়িয়ে যান মিলার-ডুমিনি। দুজন সেঞ্চুরিও তুলে নিয়েছেন।

বেশি আক্রমণাত্মক ছিলেন মিলার। ৯২ বলে অপরাজিত ১৩৮ রানের (৭চার, ৯ছয়) ইনিংস খেলেন মিলার।ইনিংসের শেষ ওভারে সেঞ্চুরি করা ডুমিনি ১০০ বলে ১১৫ রান (৯চার, ৩ছয়) করে অপরাজিত ছিলেন। জিম্বাবুয়ের চাতারা, পানিয়াঙ্গারা, চিগুম্বুরা ও কামুনগোজি একটি করে উইকেট পান।