অক্সিজেন সঙ্কটে রোগীর মৃত্যু, জর্ডানের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

SHARE

জর্ডানে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। এদিকে হাসপাতালগুলোতে অক্সিজেন সঙ্কটে বেশ কয়েকজন রোগীর মৃত্যুর ঘটনায় ক্ষোভ ছড়িয়ে পড়েছে। এর জের ধরে দেশটির স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবাইদাত পদত্যাগ করেছেন।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে যে, রাজধানী আম্মান থেকে ২০ কিলোমিটার উত্তরের আল সল্ট শহরে শনিবার সরকারি হাসপাতালে কমপক্ষে সাতজনের মৃত্যু হয়েছে।

জর্ডানের প্রধানমন্ত্রী বিশের আল খাসাওনেহ রোগীদের মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন। একটি হাসপাতালের পরিস্থিতি পর্যবেক্ষণে গিয়েছিলেন বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ। সে সময় ক্ষীপ্ত স্বজনদের শান্ত থাকার আহ্বান জানান তিনি।

এই ঘটনার নিন্দা জানানো পাশাপাশি তিনি হাসপাতালের পরিচালককে বরখাস্ত করেছেন বলে জানিয়েছে আল মামলাকা টিভি।
একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, বাদশাহ হাসপাতালের পরিচালককে বলছেন, ‘এটা কিভাবে ঘটল। এই ঘটনা মেনে নেয়া যায় না।’

বাদশাহ’র সঙ্গে ক্রাউন প্রিন্সকেও হাসপাতাল পরিদর্শন করতে দেখা গেছে। একটি হাসপাতালের বাইরে রোগীদের প্রায় দেড়শ স্বজনকে জড়ো হতে দেখা গেছে। সে সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের হাসপাতালের ভেতরে প্রবেশ করতে বাধা দেয়।

বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, হাসপাতালের বাইরে রোগীর সংখ্যা বাড়তে দেখা গেছে। এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবাইদাত বলেন, আল সল্ট হাসপাতালে যা ঘটেছে তার সব দায় তিনি গ্রহণ করছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন যে, সমস্যা সমাধান হয়েছে এবং রোগীরা অক্সিজেন পাচ্ছে।

স্থানীয় সময় শনিবার সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত অক্সিজেন সঙ্কট দেখা দেয়। অক্সিজেনের অভাবে ইন্টেন্সিভ কেয়ার, প্রসূতি ইউনিট এবং করোনাভাইরাস ওয়ার্ডের পরিস্থিতি খারাপের দিকে চলে যায়।

জর্ডানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ। এর মধ্যে মারা গেছে ৫ হাজার ২শ জন। জানুয়ারির মাঝামাঝি থেকেই দেশটিতে ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়েছে। দেশটিতে ৪০ লাখ মানুষকে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় রাখার পরিকল্পনা করা হচ্ছে।