বন্ধ জুট মিল ইজারা দেবে সরকার

SHARE

বাংলাদেশ জুটমিল করপোরেশনের (বিজেএমসি) আওতায় বন্ধ থাকা জুট মিলগুলো ইজারা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার (২৩ ডিসেম্বর) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, গত ১ জুলাই ২৫টি চালু মিল বন্ধ ঘোষণা করে বিজেএমসি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) আহ্বায়ক করে ৯ সদস্যের আন্তমন্ত্রণালয় ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। কমিটি বেসরকারি ব্যবস্থাপনায় মিলগুলো পুনরায় চালুর প্রস্তাব নীতিমালার আলোকে পরীক্ষা ও বিবেচনার করবে।

আরও উল্লেখ করা হয়েছে, কমিটিতে বিজেএমসি’র চেয়ারম্যান সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। এছাড়া কমিটির অপর সদস্যরা হলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রতিনিধি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পাট), অর্থ বিভাগের প্রতিনিধি, শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি এবং জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) নির্বাহী পরিচালক।

বিজেএমসি’র বন্ধ মিলগুলো পুনরায় চালুর লক্ষ্যে দরপত্র, আগ্রহ ব্যক্তকরণ ও প্রস্তাব আহ্বানের জন্য বিজ্ঞপ্তির খসড়া পরীক্ষা ও চূড়ান্তকরণে এ কমিটি কাজ করবে। এছাড়া কমিটি প্রকাশিত বিজ্ঞপ্তির বিপরীতে প্রাপ্ত প্রস্তাব নিষ্পত্তির বিষয়ে পরামর্শ প্রদান করবে। মিলগুলো বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালনার ক্ষেত্রে সরকারি স্বার্থরক্ষায় গ্রহণীয় ব্যবস্থা ও করণীয় সম্পর্কে সুপারিশ প্রদান ও প্রযোজ্য ক্ষেত্রে এ বিষয়ক কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে পরামর্শ প্রদান করবে।

উল্লেখ্য, গত ১ জুলাই থেকে বিজেএমসি’র নিয়ন্ত্রণাধীন ২৫টি চালু মিলের উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। সরকারি সিদ্ধান্তে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে বিরাজমান পরিস্থিতির স্থায়ী সমাধান এবং পাট খাত পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে কর্মরত সব স্থায়ী শ্রমিকের গ্রাচ্যুইটি, পিএফ ও ছুটি নগদায়নসহ গোল্ডেন হ্যান্ডশেক সুবিধা দেওয়া হয়েছে।