সোমালিয়ায় বোমা হামলায় সেনা কর্মকর্তাসহ নিহত ১৫

SHARE

সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত রাজ্য গালমুদুগের একটি শহরে একটি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী মোহামেদ হুসেইন রোবেলের ভাষণকে সামনে রেখে একটি জড়ো হওয়া একটি জমায়েতে এই বোমা হামলা চালানো হয়।

গালকায়োর এক পুলিশ কর্মকর্তা আলী হাসান বলেছেন, একটি স্পোর্টস স্টেডিয়ামের প্রবেশপথে ঘটা এ বিস্ফোরণে আরও বহু মানুষ আহত হয়েছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, বিস্ফোরণে নিহত হওয়াদের মধ্যে সোমালি সেনাবাহিনীর শীর্ষ পর্যায়ের কয়েকজন সদস্যও রয়েছেন।

গালকোয়ার ওই স্টেডিয়ামে ভাষণ দেয়ার জন্য পথে ছিলেন প্রধানমন্ত্রী রোবেল। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে শহরটির বহু বাসিন্দা এবং নিরাপত্তা বাহিনীর সদস্যরা সেখানে জড়ো হয়। এরপর সেখানে বিস্ফোরণ হয় বলে জানায় গালমুদুগ রাজ্যের নিরাপত্তা মন্ত্রণালয়।

সোমালিয়ার রাষ্ট্রীয় রেডিও সোন্না জানিয়েছে, ওই অনুষ্ঠানে জেনারেল আবদিয়াসিস আব্দুল্লাহি কোজির মতো সিনিয়র কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। কোজি গালমুদুগ ভিত্তিক একটি ব্যাটালিয়নের কমান্ডার। সোমালিয়ায় আল-কায়েদার মিত্র গ্রুপ আল শাবাব এ হামলার দায় স্বীকার করেছে।

তারা জানিয়েছে, তাদের হামলার লক্ষ্য ছিল প্রধানমন্ত্রী। আল শাবারের সামরিক অভিযানের মুখপাত্র আবদিয়াসিস আবু মুসাব বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, হামলায় নিহতদের মধ্যে কয়েক সেনা কর্মকর্তা যুক্তরাষ্ট্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ছিলেন।