অবশেষে বাইডেনকে অভিনন্দন জানালেন পুতিন

SHARE

অবশেষে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিজয়ী প্রেসিডেন্ট জো বাইডেনকে। নির্বাচনের ৬ সপ্তাহ পরে মঙ্গলবার তিনি তাকে অভিনন্দন জানালেন।

এর আগের দিন আনুষ্ঠানিকভাবে বাইডেনকে ইলেক্টোরাল কলেজ ভোটে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী ঘোষণা করা হয়।

নির্বাচনের পরপরই বেসরকারিভাবে নির্বাচিত জো বাইডেনকে অভিনন্দন জানান বিশ্বের অনেক দেশ। তবে রাশিয়া জানায়, তারা কেবল চূড়ান্তভাবে নির্বাচিত হলেই যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানাবে।

মঙ্গলবার ক্রেমলিন থেকে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিনন্দন জানিয়েছেন। তিনি সবক্ষেত্রে নতুন প্রেসিডেন্টের সাফল্য কামনা করেন। একই সঙ্গে যুক্তরাষ্ট্র ও রাশিয়া বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় পরস্পরের সহযোগী হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

রাশিয়া ও যুক্তরাষ্ট্র পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সমতা এবং পারস্পরিক সমীহের মধ্য দিয়ে দুইদেশের তথা সারা বিশ্বের স্বার্থে কাজ করে যাবে বলে উল্লেখ করে পুতিন বলেন, আমার দিক থেকে আমি আপনার সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে সানন্দে রাজি।

বিশ্বের অনেক দেশ এরই মধ্যে যুক্রাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন ও শুভেচ্ছা জানালেও রাশিয়ার দেরির কারণ হিসেবে বলা হয়, ক্রেমলিন বোধগম্য কারণেই অপেক্ষা করছিল চূড়ান্ত ফলের জন্য। ছয় সপ্তাহ পরে বাইডেনের বিজয়ের বিষয়ে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার পরই নতুন প্রেসিডেন্টকে স্বাভাবিকভাবেই অভিনন্দন বার্তা পাঠানো হয়েছে।
খবর সিএনএন