ইসরায়েলকে পরমাণু অস্ত্র ত্যাগের আহ্বান জাতিসংঘের

SHARE

জাতিসংঘ প্রস্তাব পাস করে ইসরায়েলকে তার পরমাণু অস্ত্র ত্যাগ করার আহ্বান জানিয়েছে। সেই সঙ্গে ইসরায়েলের সব পরমাণু স্থাপনাকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র পরিদর্শনের আওতায় আনারও আহ্বান জানিয়েছে সাধারণ পরিষদ।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) ‘পশ্চিম এশিয়ায় পরমাণু অস্ত্র বিস্তারের বিপদ’ শীর্ষক ওই প্রস্তাব পাস করে জাতিসংঘের সাধারণ পরিষদ। ওই প্রস্তাবের পক্ষে ১৫৩টি দেশ ও বিপক্ষে ছয়টি দেশ ভোট দেয়। এ ছাড়া ২৫টি দেশ ভোটদানে বিরত থাকে।

জেরুজালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, যেসব দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে সেগুলো হণেলা- আমেরিকা, কানাডা, ইসরায়েল, মার্শাল দ্বীপপুঞ্জ, পালাউ ও মাইক্রোনেশিয়া।

প্রস্তাবে ইসরায়েলকে বলা হয়েছে, সে যেন আর কোনো পরমাণু অস্ত্র সংরক্ষণ না করে। সেই সঙ্গে নতুন করে কোনো পরমাণু অস্ত্রের পরীক্ষা বা নতুন করে এই অস্ত্র তৈরি করা থেকে বিরত থাকতেও তেল আবিবের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ইসরায়েলের কাছে শত শত পরমাণু অস্ত্র রয়েছে বলে মনে করা হয়। এসব অস্ত্র গোটা মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।

এই রাষ্ট্রটি এখন পর্যন্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে সই করেনি। ইরানসহ বিশ্বের ১৯১টি দেশ এ পর্যন্ত এনপিটিতে স্বাক্ষর করেছে।
খবর জেরুজালেম পোস্ট