সারদা কেলেঙ্কারিতে পদ হারালেন ভারতের স্বরাষ্ট্র সচিব

SHARE

onil goshamiভারতের স্বরাষ্ট্র সচিবের পদ থেকে ‘অব্যাহতি’ নিয়েছেন অনিল গোস্বামি। কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রণালয়ের সচিব এল সি গয়ালকে নতুন স্বরাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

গতকাল বুধবার সারদা চিট ফান্ড কেলেঙ্কারির ঘটনায় অভিযুক্ত সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মাতঙ্গ সিংকে ‘রক্ষার দায় স্বীকার’ করার কয়েক ঘণ্টার মধ্যেই তিনি পদ থেকে সরে দাঁড়ান। এনিয়ে এক সপ্তাহের ব্যবধানে ভারতে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ দুই কর্মকর্তাকে সরানো হল। খবর টাইমস অব ইন্ডিয়ার
অনিল গোস্বামির বিরুদ্ধে অভিযোগ, সারদা কেলেঙ্কারির ঘটনায় ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই যাতে সাবেক ওই মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ না করে সে জন্য তিনি সিবিআই অফিসারদের নির্দেশ দিয়েছিলেন। সারদা গ্রুপের কর্ণধার সুদীপ্ত সেনের কাছ থেকে ২৮ কোটি রূপি গ্রহণের অভিযোগে মন্ত্রী মাতঙ্গ সিংকে গত ৩১ জানুয়ারি গ্রেফতার করে সিবিআই। এছাড়া কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার ক্ষমতায় থাকাকালে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন পদে নিয়োগে প্রভাব বিস্তার করতেন বলেও অভিযোগ রয়েছে।
বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সচিব অনিল গোস্বামি ও সিবিআই প্রধান অনিল সিনহার সঙ্গে পৃথক বৈঠকে মিলিত হন। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে সচিব অনিল গোস্বামি সারদা কেলেঙ্কারির ঘটনায় সিবিআইকে নির্দেশ দেওয়ার অভিযোগ বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেন। পরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তাকে স্বেচ্ছায় অবসরে যাওয়ার সুযোগ দেওয়া হলে তিনি পদত্যাগ করেন।
রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্র সচিব প্রথমে অভিযোগ স্বীকার করেননি। মন্ত্রী মাতঙ্গ সিংই তাকে ফোন করেছিলেন বলে দাবি করেন অনিল গোস্বামি। পরে অবশ্য সিবিআই অফিসারদের ফোন করার বিষয়টি স্বীকার করেন তিনি। এছাড়া সিবিআই প্রধানের সঙ্গে সাক্ষাৎ ও সাবেক ওই মন্ত্রীর সঙ্গে ঘনিষ্টতার বিষয়টি স্বীকার করেন সদ্য সাবেক এ সচিব।