আদিবাসীদের মঙ্গোলিয়ান ভাষায় পড়া বন্ধ করল চীন

SHARE

চীনের উত্তরাঞ্চলে মঙ্গোলিয়া সীমান্তে আদিবাসী সম্প্রদায়ের মানুষের বসবাস। মঙ্গোলিয়ান সম্প্রদায়ের এই আদিবাসীরা চীনেরই নাগরিক। এত দিন তারা নিজেদের মাতৃভাষায়ই পড়াশোনা করত। তবে মঙ্গোলিয়ান ভাষায় তাদের পড়াশোনা নিষিদ্ধ করেছে চীন সরকার।

বিদেশি মানবাধিকারকর্মীদের বরাত দিয়ে রেডিও ফ্রি এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। অন্যান্য গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গোলিয়ান ভাষা থেকে সরিয়ে নিয়ে আসার অংশ হিসেবে তাদের পাঠ্যতালিকায় মান্দারিয়ান ভাষার তিনটি বিষয় যোগ হচ্ছে।

পরের তিন বছর এভাবে চলবে। তারপর ধীরে ধীরে মঙ্গোলিয়ান ভাষায় পাঠদান বন্ধ করে শুধু মান্দারিয়ান ভাষায় পড়ানো হবে। চীন সরকারের এ সিদ্ধান্তের জেরে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। মঙ্গোলিয়ানদের ওপর এটা সাংস্কৃতিক আগ্রাসন হিসেবেও উল্লেখ করা হচ্ছে।

নিউ ইয়র্কভিত্তিক দক্ষিণ মঙ্গোলিয়ান মানবাধিকারবিষয়ক তথ্যকেন্দ্র (এসএমএইচআরআইসি) এক প্রতিবেদনে জানিয়েছে, টংলিয়াও এবং উলানহাদ শহরের শত শত শিক্ষককে ডেকে চীন সরকার জানিয়েছে, চলতি মাস থেকেই চীনের মতো করে পাঠদান করতে হবে।

একজন শিক্ষক এ ব্যাপারে বলেন, মঙ্গোলিয়ান ভাষায় শিক্ষাদান বন্ধ করে দেওয়া হচ্ছে। এটা শুধু আইনবিরোধী নয়, মঙ্গোলিয়ানদের মানবাধিকারের চরম লঙ্ঘনও।

সূত্র : ইনটেলিনিউজ।