বিদ্যুৎ খাতের স্বচ্ছতা নিশ্চিতে প্রযুক্তির ব্যবহার বাড়ানো প্রয়োজন

SHARE

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ খাতের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রযুক্তির ব্যবহার আরো বাড়ানো প্রয়োজন। একই সাথে আধুনিক প্রযুক্তি সেবার মান বৃদ্ধি করে গ্রাহকদের সন্তুষ্টি নিশ্চিত করবে।

আজ মঙ্গলবার অনলাইনে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানির উদ্যোগে যশোরে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপন প্রথম যশোর শহরে হলো। এতে বিদ্যুতের ব্যবহার গ্রাহকদের নিয়ন্ত্রণে থাকবে। যশোরে ভূগর্ভস্থ তার স্থাপন, স্মার্ট গ্রিড স্থাপন কার্যক্রমের প্রস্তাব দ্রুত মন্ত্রণালয়ে প্রেরণ ও বিদ্যমান সম্পদের যথাযথ ব্যবহারের পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মাঝে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শফিক উদ্দিন সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

উল্লেখ্য যে, যশোরে গ্রাহক সংখ্যা ৯০,৪৩০ জন। প্রস্তাবিত প্রি-পেইড মিটার ৪৬,৫০৯টি স্থাপনের প্রাথমিক লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রি-পেইড মিটার ব্যবহার করলে বাজেট অনুযায়ী বিদ্যুৎ ব্যবহার করতে পারবে এবং গ্রাহকগণ নিট বিদ্যুৎ বিলের ওপর ১% হারে রিবেট সুবিধা প্রাপ্ত হবেন। নতুন সংযোগের ক্ষেত্রে নিরাপত্তা জামানত গ্রহণ করা হবে না। রিচার্জ প্রক্রিয়াও অত্যন্ত সহজ।