শারীরিক অবস্থার অবনতি প্রণব মুখোপাধ্যায়ের

SHARE

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা আরও সংকটজনক পরিস্থিতি ধারণ করেছে। তার ফুসফুসের সংক্রমণ জটিল আকার নিয়েছে বলে সোমবার দিল্লির সেনা হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন। এখনও গভীর কোমায় আচ্ছন্ন রয়েছেন তিনি।

আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হসপিটালের সোমবার সকালে প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক পরিস্থিতি সম্পর্কে বিবৃতি দিয়ে জানানো হয়, ‘রবিবার থেকেই প্রণব মুখোপাধ্যায়ের শারীকিক অবস্থা খারাপ হয়। ফুসফুসে সংক্রমণের জেরে তিনি সেপটিক শকে রয়েছেন। বিশেষজ্ঞ দল ২৪ ঘণ্টা তার স্বাস্থ্যের ওপরে নজর রেখেছে। এখনও তিনি গভীর কোমায় আচ্ছন্ন এবং ভেন্টিলেটর সাপোর্টেই আছেন।

গত ১০ অগাস্ট ব্রেন সার্জারি হয় প্রণব মুখোপাধ্যায়ের। তারপর থেকেই গভীর কোমায় আচ্ছন্ন তিনি। ১০ তারিখেই সেনা হাসপাতালে ভর্তি হন তিনি। মস্তিষ্কের একটা ক্লট সরাতে তার ব্রেন সার্জারি করা হয়। সেদিনই সার্জারির আগে তার করোনা পরীক্ষার ফলও পজিটিভ আসে। নিজেই ট্যুইট করে সেই কথা জানিয়েছিলেন তিনি। গত কয়েদিনে তার সংস্পর্শে যারা এসেছেন, সবাইকে করোনা পরীক্ষা করিয়ে নেওয়ার জন্য অনুরোধ করেন তিনি।

সার্জারির পর থেকেই কোমায় চলে যান প্রাক্তন রাষ্ট্রপতি। ফুসফুসে সংক্রমণ এবং রেনাল ডিসফাংশানের সমস্যা দেখা দেয় তার। এর পর থেকেই প্রণব মুখোপাধ্যায়কে নিয়ে দুশ্চিন্তা বাড়তে থাকে দেশবাসীর মনে। জানানো হয়, ফুসফুসে সংক্রমণের কারণেই প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হয়। রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে গোটা দেশ তার আরোগ্য কামনা করে শুভেচ্ছা বার্তা পাঠান। বীরভূম জেলায় তার দেশের বাড়িতে প্রাক্তন রাষ্ট্রপতির আরোগ্য কামনা করে পুজোপাঠ হয়।

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের রাষ্ট্রপতি পদে ছিলেন প্রণব মুখোপাধ্যায়। গত বছর অগাস্ট মাসে তার সর্বোচ্চ সিভিলিয়ান অ্যাওয়ার্ড ভারত রত্নে ভূষিত করা হয়।