জাপানে গণকবর থেকে ১৫ শতাধিক কঙ্কাল উদ্ধার

SHARE

জাপানের একটি গণকবর থেকে দেড় হাজারের বেশি মানুষের কঙ্কাল উদ্ধার হয়েছে। জানা গেছে, দেশটির পশ্চিমাঞ্চলীয় ওসাকা শহরে ঐতিহাসিক একটি স্থান খননের সময় কঙ্কালগুলো খুঁজে পান প্রত্নতাত্ত্বিকরা।

ওসাকা শহরেরর কর্মকর্তারা বলছেন, গোলাকৃতির কবর খুঁড়ে তাতে মানুষগুলোকে সমাহিত করা হয়েছিল অন্তত একশ ৫০ থেকে একশ ৬০ বছর আগে। জানা গেছে, প্রত্নতাত্ত্বিকরা ১৯৯১ সাল থেকে ওই এলাকায় খননকাজ চালিয়ে আসছেন।

বিশেষজ্ঞরা বলছেন, জাপানের এদো আমলে অর্থাৎ ১৬০০ সাল থেকে ১৮০০ সালের মধ্যে তাদের ওইখানে সমাহিত করা হয়েছিল। ওসাকা শহর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ১৯৯১ সাল থেকে ওসাকা শহর শিক্ষা বোর্ড এবং শহরটির সাংস্কৃতিক ঐতিহ্য কর্তৃপক্ষ এ ব্যাপারে কাজ চালিয়ে আসছে।

শহর কর্তৃপক্ষ বলছে, গণকবর থেকে দেড় হাজারের বেশি মানব কঙ্কাল এবং অন্য প্রাণীর হাড়গোড় পাওয়া গেছে। সেখানে চারটি শুকর, দু’টি ঘোড়ার কঙ্কাল পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

প্রত্নতাত্ত্বিকরা বলছেন, সেখানে সাড়ে তিনশ ছোট কবর পাওয়া গেছে। সেগুলো গোলাকৃতির। সেসবে মানুষের কঙ্কালের পাশাপাশি অন্য প্রাণীর কঙ্কাল মিলেছে। এ মাসের গোড়ার দিকে গণকবরটির সন্ধান পান জাপানের কর্মকর্তারা।

বিশেষজ্ঞদের ধারণা, ওসাকা শহরের আশপাশের বাসিন্দাদের ওই স্থানে কবর দেওয়া হয়েছিল। সেখানে সমাহিত বেশিরভাগই ৩০ বছরের কম বয়সী। কঙ্কালগুলোর অনেকেরই হাত-পায়ের হাড়ে রোগের উপসর্গ দেখা গেছে।

সূত্র : নিউজিল্যান্ড হেরাল্ড