আগস্ট থেকে রাজস্ব আদায় হবে অনলাইনে

SHARE

রাজস্ব আদায়ে আগামী আগস্ট থেকে প্রাথমিকভাবে এক লাখ পিস ইলেক্ট্রনিক ফিসকেল ডিভাইস, ইএফডি মেশিনের ব্যবহার শুরু করবে জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর। বৃহস্পতিবার (১৬ জুলাই) ই-ভ্যাট কার্যক্রমের উদ্বোধন শেষে এ কথা বলেন এনবিআর চেয়ারম্যান। আগামীতে সবকিছু অনলাইনে পরিশোধ বাধ্যতামূলক করা হবে বলেও জানান তিনি। এছাড়া ব্যক্তি করদাতাদের সুবিধায় ই-ট্রেজারী বা ই-চালান কার্যক্রমও শীঘ্রই বাস্তবায়ন করা হবে বলেও জানানো হয়।

অনলাইনের টিন ও ভ্যাট সার্টিফিকেট করাসহ বিভিন্নভাবে করদাতাদের সুবিধা দিয়ে আসছে জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর। এবার করদাতাদের আরো সহজভাবে কর পরিশোধ করতে অনলাইনে নতুন সেবার সংযোজন হলো ই-ভ্যাট। বৃহস্পতিবার সেগুনবাগিচায় এনবিআর ভবনে আনুষ্ঠানিকভাবে ই-ভ্যাট কার্যক্রমের উদ্বোধন কোরে চেয়ারম্যান রহমাতুল মুনিম বলেন,

এখন থেকে ব্যাংকের মাধ্যমে নিজস্ব একাউন্ট ব্যবহার করেই অনলাইনে কর পরিশোধ করতে পারবেন করদাতারা। ইন্টিগ্রেটেড ভ্যাট অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেম, আইভাস প্রকল্পের মাধমে পাইলটিং শেষে এ কার্যক্রম শুরু করেছে এনবিআর। প্রাথমিকভাবে এইচ.এস.বিসি, প্রাইম ও মিডল্যান্ড এই তিনটি ব্যাংকের মাধ্যমে ই-পেমেন্ট করতে পারবেন করদাতারা।

এনবিআর এর চেয়ারম্যান, আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, রাজস্ব আদায়ের ক্ষেত্রে সারা বিশ্বে অটোমেশনের দিকে গেছে। এটি যেমন আমাদের রাজস্ব আদায়ের খরচ কমাবে অন্যদিকে রাজস্ব আদায়ের পরিমাণও বাড়াবে। সুতরাং আমরা রাজস্ব আদায়ের ক্ষেত্রে সব ধরণের ডিজিটাল পদ্ধতি চালু করার জন্য সক্রিয় আছি।

এদিকে করোনার কারণে কাজ বন্ধ থাকায় আগামী আগস্ট মাস থেকে পাইলট প্রকল্প হিসেবে এক লাখ ইএফডি মেশিন ব্যবহার শুরু করার প্রত্যাশা ব্যক্ত করেন এনবিআর চেয়ারম্যান।

এনবিআর এর চেয়ারম্যান আরও বলেন, প্রথম দফায় আমরা অল্প কিছু সংখ্যক মেশিন দিয়ে শুরু করব। এবং সেই অল্প কিছু সংখ্যক মেশিন দেব আমরা বিভিন্ন ধরনের বিজনেসে। কিছু হইতো মুদি দোকানে, কিছু হইতো ডিপার্টমেন্টাল স্টোরে এবং কিছু খাবারের দোকানে। এভাবে বিভিন্ন সেক্টরে এই ইএফডি মেশিনটা দিয়ে প্রথমে শুরু করব।

আইভাস প্রকল্পের আওতায় ইতোমধ্যে রেজিট্রেশন, রিটার্ন ও ট্যাক্সপেয়ার একাউন্ট মডিউল তিনটি বাস্তবায়ন করা হয়েছে। এসব সুবিধা ব্যবহার করে ইতোমধ্যে প্রায় দেড় লাখ করদাতা অনলাইনে বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর ও রিটার্ন দাখিল করেছেন ৪২ হাজারের বেশি করদাতা।