সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

SHARE

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষাপটে দেশের সকল হাসপাতাল-ক্লিনিকে আগত সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে সরকারি নির্দেশনার বাস্তবায়ন চেয়ে হাইকোর্টে পৃথক দুটি রিট আবেদন দাখিল করা হয়েছে।

সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবী আজ শনিবার ই-মেইলের মাধ্যমে এ রিট আবেদন দাখিল করেছেন। রিট আবেদনে সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানোর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চাওয়া হয়েছে।

রিটকারী আইনজীবীরা হলেন- অ্যাডভোকেট এএম জামিউল হক, মো. নাজমুল হুদা, মোহাম্মদ মেহেদী হাসান ও ব্যারিস্টার একেএম এহসানুর রহমান একটি এবং জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন আরো একটি রিট আবেদন দাখিল করেছেন।

রিট আবেদনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব (হাসপাতাল), স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ ৫ জনকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতির মধ্যে করোনা বা অন্যান্য রোগের উপসর্গ নিয়ে দেশের সরকার-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক ঘুরে ঘুরে মানুষ চিকিৎসার অভাবে মারা যাচ্ছে। একারণে দেশের সকল হাসপাতাল ও ক্লিনিকে আগত রোগীদের ফেরত না পাঠিয়ে চিকিৎসা সেবা নিশ্চিত করতে গত ১১ মে নির্দেশনা জারি করেছে সরকারের স্বাস্থ্য অধিদপ্তর। ওই নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হয়েছে। কিন্তু সরকারের নির্দেশনা উপেক্ষা করে সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিক সাধারণ রোগীদের করোনা সার্টিফিকেট ছাড়া ভর্তি নিচ্ছে না।

রিট আবেদনে আরো বলা হয়, একটি করোনা টেস্ট করাতে রোগীর জন্য ৪-৫ দিন সময় লাগতে পারে। অথচ গুরুতর অসুস্থ রোগীর ক্ষেত্রে টেস্ট করানো এবং সে রিপোর্ট পাওয়া পর্যন্ত অপেক্ষা করাটা অসম্ভব। করোনা টেস্টের রিপোর্ট ছাড়া ভর্তি না করায় প্রতিদিনই একের পর এক মৃত্যুর ঘটনা ঘটছে। বিনা চিকিৎসায় চিকিৎসকরাও মারা যাচ্ছেন। এ ধরনের মৃত্যুর ঘটনা দেশের সংবাদ মাধ্যমে উঠে আসছে। সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে আদালতের নির্দেশনা প্রয়োজন।