জাতিকে মহাবিপর্যয় থেকে রক্ষায় সংলাপের আহ্বান

SHARE

songlapদেশে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিরসনে সরকার ও বিরোধী দলগুলোর মাধ্যমে একটি কার্যকর সংলাপের আহ্বান জানিয়েছে ইউনিভার্সিটি টিচার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। পাশাপাশি সংলাপের মাধ্যমে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন দিলে দেশের বর্তমান পরিস্থিতি নিরসন হবে বলেও মনে করছে সংগঠনটি।

বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব ভিআইপি লাউঞ্জে আয়োজিত ‘দেশের চলমান রাজনৈতিক অস্থিরতা ও উত্তরণের উপায়’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি ড. আ ফ ম ইউসুফ হায়দার এ আহ্বান জানান।

সম্মেলনে ইউসুফ হায়দার বলেন, “বিতর্কিত দশম জাতীয় সংসদ নির্বাচনের কারণেই দেশে রাজনৈতিক এ অস্তিরতার শুরু হয়েছে। সংঘাতময় রাজনৈতিক পরিস্থিতির কারণে প্রতিদিন সাধারণ মানুষ মৃত্যুবরণ করছে, যা জনমনে উৎকন্ঠা ও আতঙ্ক সৃষ্টি হয়েছে। এ সংকট উত্তরণের জন্য প্রয়োজন সরকার ও বিরোধী দলসমূহের মধ্যে সংলাপের মাধ্যমে একটি গ্রহযোগ্য পথ খুঁজে বের করা।”

তিনি বলেন, “অস্থিতিশীল পরিস্থিতি রাজনৈতিকভাবেই সমাধান করতে হবে। গ্রহণযোগ্য নির্বাচনকালীন সরকারের মাধ্যমে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেশের সব মানুষের প্রত্যাশা।”

এজন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ নেতাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহার করে একটি ফলপ্রসূ সংলাপের ব্যবস্থা করতে সরকার প্রতি আহ্বানও জানান তিনি।

তিনি বলেন, “আশা করি সরকার সংলাপের মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচন করে দেশ ও জাতিকে মহাবিপর্যয়ের হাত থেকে রক্ষা করবে।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- সংগঠনের মহাসচিব অধ্যাপক তাহমিনা আখতার, প্রফেসর ফররুখ আহমেদ, ড. সিরাউদ্দিন আহমেদ, প্রফেসর ড. খলিলুর রহমান, মোর্শেদ হাসান খান প্রমুখ।