ডিএসসিসির দায়িত্ব নিলেন ফজলে নূর তাপস

SHARE

মেয়র হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) দায়িত্ব নিয়েছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। নির্বাচিত হওয়ার প্রায় সাড়ে ৩ মাস পর আজ শনিবার (১৬ মে) দুপুরে নগর পিতার আসনে বসলেন তিনি।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. এমদাদুল হক তাকে দায়িত্ব বুঝিয়ে দেন। এ সময় মেয়রের স্ত্রী আফরিন তাপসও উপস্থিত ছিলেন।
করোনা সংকটের কারণে মেয়রের দায়িত্ব গ্রহণ উপলক্ষে এবার বড় কোনো আয়োজন ছিল না। এতে উপস্থিত ছিলেন না বিদায়ী মেয়র মোহাম্মদ সাঈদ খোকনও।
গত ১ ফেব্রুয়ারি ডিএসসিসি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বিএনপি প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনকে পরাজিত করে নির্বাচিত হন তিনি। ওই মাসেই তিনি মেয়র হিসেবে শপথ নেন। তবে আগের মেয়রের মেয়াদ শেষ না হওয়ায় তাকে দায়িত্ব পেতে তিন মাস অপেক্ষা করতে হলো।
সিটি করপোরেশন নির্বাচনের আগে তিনি ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ছিলেন। ডিএসসিসি নির্বাচনে অংশ নিতে তিনি সংসদ থেকে পদত্যাগ করেন।
এর আগে গত বুধবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব নিয়েছেন আতিকুল ইসলাম।
স্থানীয় সরকার সিটি করপোরেশন আইন-২০০৯ অনুযায়ী, নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব পালনের মেয়াদ হবে ৫ বছর। নির্বাচন সম্পন্ন হওয়ার পর করপোরেশনের প্রথম বোর্ডসভা অনুষ্ঠানের দিন থেকে এ দায়িত্ব শুরু হয়।