রহস্যজনক! হাসপাতালের জানালা দিয়ে পড়ে গেলেন আরেক রুশ ডাক্তার

SHARE

করোনার এই দুঃসময়ে হাসপাতালের জানালা দিয়ে নিচে পড়ে গেছেন রাশিয়ান এক ডাক্তার। আলেকজান্ডার শুলেপভ নামে ওই চিকিৎসক দ্বিতীয় তলা থেকে পড়ে যান। এতে তার মৃত্যু হয়নি ঠিকই, কিন্তু মুমূর্ষু অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। ৩৭ বছর বয়সী ওই স্বাস্থ্যকর্মী এর আগে একটি ভিডিও করেন। সেখানে তিনি দাবি করেন, কভিড-১৯ রোগে পজিটিভ হওয়ার পরেও তাকে কাজ করতে বলা হয়।

রাশিয়ার পশ্চিম ভোরোনজ অঞ্চলে এই ঘটনা ঘটে। আলেকজান্ডার শুলেপভের সহযোগী ও আঞ্চলিক করোনাভাইরাস টাস্ক ফোর্সের প্রতিনিধিরা বলেছিলেন, গত ২ মে শুলেপভ হাসপাতালের দ্বিতীয় তলার জানালা থেকে পড়ে গিয়েছিলেন। অঞ্চলটির নোভায়ে উসমান শহরে করোনাভাইরাস হসপাতালে চিকিৎসা করছিলেন তিনি।

শুলেপভ করোনা আক্রান্ত হয়ে ২২ এপ্রিল হাসপাতালে ভর্তি ছিলেন। তবে তার সর্বশেষ কভিড-১৯ পরীক্ষায় করোনা ধরা না পড়ায় তাকে ছেড়ে দেওয়ার কথা ছিল। একই দিন ভর্তি করা হয়েছিল আলেকসান্দ্র কোস্যাকিনকেও। এরপর শুলেপভ ও কোস্যাকিনক একটি ভিডিও তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড করেন। সেই ভিডিওয় তারা দাবি করেন, করোনা ধরার পরও তাদের বস একসঙ্গে কাজ করার জন্য জোর করছে।

ভিডিও ধারণ করার তিনদিন পর শুলেপভ তার প্রাথমিক বিবৃতি প্রত্যাহার করে নেন। সেই দিন তিনি জানান, মানসিক খারাপ অবস্থায় ছিলেন বলেই ওই অভিযোগ করেন। কারণ ওই দিনই তিনি করোনা পজেটিভের ফলাফল পান। আর ২ মে তিনি হাসপাতালের জানালা দিয়ে নিচে পড়ে যান।

এর আগে রাশিয়ার দুই চিকিৎসক করোনা নিয়ে অভিযোগ তুলে জানালা দিয়ে লাফিয়ে পড়েন। পরে তারা মারা যান। সাইবেরিয়ার ক্রেসনয়র্স্ক শহরের হাসপাতালের ভারপ্রাপ্ত প্রধান চিকিত্সক ইয়েলেনা নেপোমন্য্যাশচায়া এক সপ্তাহ আগেই পঞ্চম তলার অফিসের জানালা থেকে মাটিতে পড়ে যান। পরে ১ মে তিনি মারা যান। তিনি তার হাসপাতালের পিপিই সঙ্কট নিয়ে অভিযোগ তুলেছিলেন।

এপ্রিলের ২৪ তারিখ মস্কোর নিকটবর্তী শহর জাভিওজডনি এর অ্যাম্বুলেন্স কেন্দ্রের প্রধান নাটাল্যা লেবেদেভা নামের এক নারী মারা যান। হাসপাতাল কর্তৃপক্ষ এই ঘটনাকে দুর্ঘটনা বলে মন্তব্য করেছে। হাসপাতালের উঁচু ভবনের এক কক্ষের জানালা দিয়ে তিনি লাফিয়ে পড়েন বলে জানানো হয়।

সূত্র: নিউইয়র্ক টাইমস।