অ্যালান বোর্ডার পদকের জন্য ফেবারিট স্মিথ

SHARE

smith26আগামীকাল মঙ্গলবার সিডনিতে অনুষ্ঠিত হবে ‘অ্যালান বোর্ডার মেডেল নাইট’। এই অনুষ্ঠানের মাধ্যমে অস্ট্রেলিয়ান ক্রিকেটের বর্ষসেরা খেলোয়াড়দের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। আর প্রথমবারের মত ঐতিহ্যবাহী এই অ্যালান বোর্ডার পদক জেতার মাধ্যমে নিজের ক্যারিয়ারকে আরো স্মরণীয় করে রাখার সম্ভাবনা এখন স্টিভেন স্মিথের সামনে।

এই পুরস্কার প্রাপ্তিতে স্মিথের সামনে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াতে পারেন ডেভিড ওয়ার্নার। বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার জয়ের দারুণ সম্ভাবনা রয়েছে এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যানের।

তবে বছর জুড়ে ওয়ানডে ম্যাচে অনুপস্থিতি অ্যালান বোর্ডার পদক প্রাপ্তিতে তাকে পেছনে ফেলতে পারে বলেই ইঙ্গিত পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ান দলের পরিবর্তনশীল নিয়মের আওতায় এবার বেশির ভাগ ক্যাটাগরিতেই প্রথম বিজয়ী দলের খেলোয়াড়দেই প্রাধান্য দেয়া হয়েছে। ব্যতিক্রম শুধুমাত্র টোয়েন্টি-২০ ক্যাটাগরিতে হয়েছে। একমাত্র খেলোয়াড় হিসেবে গতবারের পুরস্কারটি নিজের করে রাখার সুযোগ এসেছে অ্যারন ফিঞ্চের সামনে। এছাড়া গত বছরের পুরস্কার প্রাপ্তির তালিকায় থাকা প্রভাবশালী নামগুলোর মধ্যে মাইকেল ক্লার্ক, শেন ওয়াটসন এবং মিশেল জনসন এবারের তালিকায় খুব একটা গুরুত্ব পায়নি।

২০১৪ সালের জানুয়ারি থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত স্মিথের দুর্দান্ত টেস্ট এবং ওয়ানডে ফর্মই তাকে অ্যালান বোর্ডার পদকের জন্য ওয়ার্নারের থেকে এগিয়ে রেখেছে। যদিও ধারণা করা হচ্ছে, দুজনের মধ্যে ব্যবধান খুব কম। বিষয়টা এমন নয় যে স্মিথই তিন ক্যাটাগরিতে পুরস্কার জিতে বাড়ি ফিরবে।

তবে এই সম্ভাবনাও আছে কিছু ম্যাচের আলোকে তাকে হয়ত খালি হাতেই ফিরে যেতে হতে পারে। বিশেষ করে বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের বিভাগে ওয়ার্নারের সঙ্গে তার তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে। ভোটিংয়ের সময়টাতে স্মিথ টেস্টে সর্বমোট ১ হাজার ২১২ রান করেছেন যেখানে ওয়ার্নারের সংগ্রহ ১ হাজার ২০৯ রান। ওয়ার্নার সাতটি সেঞ্চুরি হাঁকিয়েছেন, স্মিথ পাঁচটি। কিন্তু দুটি সিরিজে ওয়ার্নার এক টেস্টের উভয় ইনিংসে শতরান করেছেন।

বছরজুড়ে ২৪.৯০ গড়ে ৪১টি টেস্ট উইকেট প্রাপ্তি জনসনকে টেস্ট ক্যাটাগরিতে তৃতীয় স্থান এনে দিতে পারে। কিন্তু শীর্ষস্থানের জন্য স্মিথ কিংবা ওয়ার্নারের বিপরীতে তার এই কৃতিত্ব কিছুটা ম্লান।

ওয়ানডে শিরোপা প্রাপ্তিতেও সর্বাগ্রে এগিয়ে আছেন স্মিথ। তার সঙ্গে এই ক্যাটাগরিতে আরো আছেন জেমস ফকনার এবং অ্যারন ফিঞ্চ। ওয়ানডেতে ফিঞ্চের ৪৩.১৩ গড়ে ৬৪৭ রান সংগ্রহের বিপরীতে স্মিথের সংগ্রহ ৪৯.১৮ গড়ে ৫৪১ রান।

২০০০ সালে প্রথমবারের মতো এই অ্যালান বোর্ডার পদক চালু হয়েছিল। ২৫ বছর বয়সী স্মিথ যদি এই পদক পেয়ে যান তবে দ্বিতীয় কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে তিনি এই পদক লাভ করবেন। এর আগে ২০০৫ সালে মাত্র ২৩ বছর বয়সে এই পদক পেয়েছিলেন মাইকেল ক্লার্ক।

সম্ভাব্য বিজয়ী :
অ্যালান বোর্ডার পদক : স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, মিশেল জনসন
বর্ষসেরা টেস্ট খেলোয়াড় : স্টিভেন স্মিথ, ডেভিন ওয়ার্নার, মিশেল জনসন
বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড় : স্টিভেন স্মিথ, জেমস ফকনার, অ্যারন ফিঞ্চ
বর্ষসেরা টি২০ খেলোয়াড় : গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ, ক্যামেরুন হোয়াইট।