রুশ বার্তাসংস্থার খবর : উত্তর কোরীয় নেতা বেঁচে আছেন, দেখা গেছে তাঁর ট্রেন বহরও!

SHARE

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন মারা গেছেন, এমন গুজব বিশ্ব মিডিয়ায় ছড়িয়ে পড়লেও সেটা মিথ্যা প্রমাণিত হয়েছে। রবিবার তিনি সামজিওন শহরের একটি বড় নির্মাণ প্রকল্পের শ্রমিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বলে ওয়ার্কার্স পার্টি কোরিয়ার অফিসিয়াল পত্রিকা রোডং সিনমুন জানিয়েছে।

পত্রিকাটি লিখেছে, ‘যারা আন্তরিকভাবে এবং প্রাণপণ চেষ্টায় সামজিওন শহর তৈরিতে অবদান রেখেছেন সুপ্রিম লিডার কিম জং-উন সেসব শ্রমিকদের ধন্যবাদ জানিয়েছেন।’ তবে নিবন্ধটিতে কিমের অবস্থান সম্পর্কে কোন তথ্য কিংবা আর কোনো বিবরণ দেওয়া হয়নি।

রবিবার সকালে কোরিয়ার কেন্দ্রীয় সংবাদ সংস্থা (কেসিএনএ) জানিয়েছে যে, রাশিয়ার কমিউনিস্ট পার্টির নেতা গেন্নাদি জিউগানভ ভ্লাদিভোস্টকে রাশিয়া ও উত্তর কোরীয় নেতাদের মধ্যে ২৫ শে এপ্রিল, ২০১৯ সালের সম্মেলনের বার্ষিকী উপলক্ষে কিম জং-উনকে অভিনন্দন জানিয়ে টেলিগ্রাম বার্তা পাঠিয়েছেন। জিউগানভ তার টেলিগ্রামে উত্তর কোরিয়ার জনগণের সমৃদ্ধি এবং তাদের নেতার দৃড়তা, স্বাস্থ্য ও সুখ কামনা করেছেন।

ঘরোয়া রাজনৈতিক ইস্যুতে ১১ ই এপ্রিল কোরিয়ার ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির পলিটিকাল ব্যুরোর বৈঠকে অংশ নেওয়ার পর থেকে কিম জং উনকে আর জনসমক্ষে দেখা যায়নি। ১২ এপ্রিল সুপ্রিম পিপলস অ্যাসেমব্লি এবং ১৫ এপ্রিল তার পিতার ১০৮তম জন্ম বার্ষিকীর অনুষ্ঠানেও অংশ নেননি কিম।

তার এমন হঠাৎ অদৃ্শ্য হয়ে যাওয়া এবং জাতীয় অনুষ্ঠানগুলোতে অংশ না নেওয়ায় অসুস্থতার গুজব ছড়িয়েছে। তবে পিয়ংইয়ংয়ের কর্মকর্তারা বা দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এই গুজবের সত্যতা নিশ্চিত করতে পারেনি।

এদিকে, কিমের স্বাস্থ্য ও তার অবস্থান সম্পর্কে নানা গুজব ও বিতর্কের মধ্যে ওয়াশিংটন ভিত্তিক উত্তর কোরিয়া পর্যবেক্ষণ প্রকল্প একটি উপগ্রহ চিত্র প্রকাশ করেছে। সেখানে দাবি করা হয়েছে,উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সম্ভবত একটি বিশেষ ট্রেন এই সপ্তাহে দেশের একটি পর্যটন শহরে ভ্রমণ করেছেন। উপগ্রহ চিত্রে যে ট্রেনটি দেখা যাচ্ছে, সেটি কিম পরিবারের ব্যবহারের জন্য সংরক্ষিত।

উত্তর কোরিয়া পর্যবেক্ষণ প্রকল্প ৩৮ নর্থ শনিবার তাদের প্রতিবেদনে বলেছে যে, ২১ শে এপ্রিল এবং ২৩ শে এপ্রিল ট্রেনটি ওনসানের ‘লিডারশীপ স্টেশনে’ দাঁড় করানো হয়েছিল। স্টেশনটি কিম পরিবারের ব্যবহারের জন্য সংরক্ষিত রয়েছে।

তবে ট্রেনটিতে সত্যিই কিম জং উন ছিলেন কি-না সেটা নিশ্চিত করে বলতে পারেননি। গোষ্ঠীটি বলেছে, এটি সম্ভবত কিম জং উনের ট্রেন, তবে এই তথ্যের কোন নিশ্চয়তা নেই এবং কিম ওনসানে ছিলেন কিনা সেটাও এখনো অস্পষ্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘ট্রেনের উপস্থিতি উত্তর কোরিয়ার নেতার অবস্থান সম্পর্কে সুস্পষ্ট প্রমাণ দেয় না বা তার স্বাস্থ্যের বিষয়ে কোনও ইঙ্গিত দেয় না। তবে কিম দেশের পূর্ব উপকূলে একটি অভিজাত অঞ্চলে অবস্থান করছেন এমন খবরও এই উপগ্রহ চিত্র দেকে নিশ্চিত করে বলা সম্ভব নয়।’

সূত্র- তাস, বিজনেস ইনসাইডার।