নড়াইলে মাশরাফির উদ্যোগে ‘ডক্টরস সেফটি চেম্বার’ চালু

SHARE

করোনা রোগীর মাধ্যমে যাতে হাসপাতালের চিকিৎসক, সেবিকা এবং স্টাফ ঝুঁকির মধ্যে না পড়েন সেজন্য নড়াইলে ‘ডক্টরস সেফটি চেম্বার’ চালু করলেন স্থানীয় এমপি ও জাতীয় ক্রিকেট দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। গতকাল বুধবার বিকেলে এ চেম্বারের উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা।

এর আগেও করোনা মোকাবিলায় নড়াইলে চিকিৎসক ও সেবিকাদের জন্য পিপিই সরবরাহ, ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম গঠন, সদর হাসপাতালে জীবাণুনাশক কক্ষ স্থাপন করেন তিনি।

জানা গেছে, সদর হাসপাতালের সামনে স্থাপন করা এই চেম্বারটি সম্পূর্ণ কাঁচ দিয়ে ঘেরা। এর মধ্যে চিকিৎসক অবস্থান করবেন। তারা সামনের দুটি ছিদ্র দিয়ে গ্লাভস পরিহিত হাত বের করে রোগীর রক্তচাপ নির্ণয় এবং থার্মাল ডিটেক্টরের মাধ্যমে রোগীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করবেন। এ সময় কোনো রোগীর শরীরে তাপমাত্রা করোনা উপসর্গের সাথে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডে পাঠানো হবে।

এর ফলে হাসপাতালের আউটডোর এবং জরুরি বিভাগে আসা রোগীরা এখান থেকেই সেবা নেবেন। যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে। তবে হাত-পা ভাঙ্গা বা গুরুতর জখম রোগীদের জরুরি বিভাগে গিয়েই চিকিৎসা নিতে হবে।

আরো জানা গেছে, এই চেম্বারে স্বেচ্ছাসেবক হিসেবে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন নড়াইলে গঠিত বঙ্গবন্ধু স্কোয়াডের সদস্যরা। এটির সার্বিক তত্ত্বাবধান করবে সদর হাসপাতাল কর্তৃপক্ষ।