‘করোনা’ কাবু করতে পারেনি শতবর্ষী বৃদ্ধকে!

SHARE

করোনাভাইরাস থেকে পুরোপুরি সেরে উঠলেন শতবর্ষী চীনা বৃদ্ধ। করোনা থেকে সেরে ওঠা তিনিই বিশ্বের সবচেয়ে বয়ষ্ক মানুষ। চায়না রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ কথা বলা হয়েছে। এর আগে করোনাভাইরাস বৃদ্ধদের ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে বলে গবেষকরা জানিয়েছিলেন।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে এই ব্যক্তি তার শততম জন্মদিন উদযাপন করেন। শতবর্ষী এই রোগীকে শনিবার উহানের একটি হাসপাতাল থেকে রিলিজ দেওয়া হয়েছে। যদিও ওই ব্যক্তির নাম এবং ছবি প্রকাশ করা হয়নি।

গত ২৪ ফেব্রুয়ারি তিনি করোনভাইরাসের সংক্রমণ নিয়ে হুবাইয়ের মাতৃত্ব এবং শিশু স্বাস্থ্যসেবা হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

গণমাধ্যমের খবরে আরও বলা হয়েছে, তিনি বাধ্যক্য, আলঝাইমার, উচ্চ রক্তচাপ এবং হার্ট ফেইলিওরের মতো বেশ কিছু গুরুতর স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, তাকে অ্যান্টিভাইরাল ওষুধ, কনভলেসেন্ট প্লাজমা থেরাপি এবং প্রচলিত অনন্য চিকিৎসা দেওয়া হয়েছে। শনিবার শতবর্ষী ওই ব্যক্তির সঙ্গে আরও ৮০ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তারা সবাই করোনা সংক্রমণ নিয়ে ভর্তি হয়েছিলেন।

সংক্রামক কোভিড-১৯ যা করোনাভাইরাস নামে পরিচিত এটা বয়স্ক জনগোষ্ঠী এবং যারা পূর্ব থেকেই বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন তাদের জন্য খুবই বিপজ্জনক

গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো ধরা পড়া করোনাভাইরাস। এ পর্যন্ত অন্তত ৯৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। এরই মধ্যে আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ২ হাজার ২৩৭ জন, মারা গেছেন ৩ হাজার ৪৯৭ জন।

শুধু চীনেই করোনায় আক্রান্ত হয়েছে কমপক্ষে ৮০ হাজার মানুষ। মৃত্যু হয়েছে প্রায় ৩ হাজার। চীনে আধিকাংশ মৃত্যু হয়েছে হুবেই প্রদেশে।