পানি বণ্টন চুক্তি চলতি বছরেই হতে পারে : শ্রিংলা

SHARE

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, পানি বণ্টন ইস্যুতে দুই দেশের মধ্যে যে সমঝোতা হয়েছে তা চলতি বছরেই বাস্তবায়ন করার চেষ্টা করা হবে। এরইমধ্যে পানি সংক্রান্ত দুই দেশের যৌথ কমিটি কাজ শুরু করেছে, যা অগ্রগতির একটি অংশ।

আজ সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘বাংলাদেশ এবং ভারত: একটি প্রতিশ্রুতিবদ্ধ ভবিষ্যৎ’- শীর্ষক এক সেমিনারে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

শ্রিংলা বলেন, তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে দুই দেশেরই আগ্রহ রয়েছে। এটা নিয়ে তথ্য উপাত্ত সংগ্রহ চলছে। এই বছরের মধ্যেই অভিন্ন নদীগুলোর পানি বণ্টন চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, আমি বলতে পেরে খুশি হচ্ছি, দুই পক্ষই স্বীকার করে, অভিন্ন নদী বিষয়ে আমাদের আরো উন্নতির সুযোগ আছে এবং এই গুরুত্বপূর্ণ বিষয়ে গত আগস্ট থেকেই দু’পক্ষের মধ্যে সংলাপ শুরু হয়েছে। আমি আপনাদের আশ্বস্ত করছি, শুষ্ক মৌসুমে পানিসংকটের সর্বোত্তম সমাধান খুঁজতে এবং পানি ব্যবস্থাপনার মান উন্নয়ন করতে আমরা বদ্ধপরিকর।

ভারতের পররাষ্ট্র সচিব বলেন, আমরা ধারাবাহিক এবং ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে এ জাতীয় অনেকগুলো সমস্যা সমাধান করেছি। কোনো ধরনের দোষারোপ না করে ধারাবাহিক প্রচেষ্টার মাধ্যমে আমাদের অংশীদারিত্বের প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করে এসব সমস্যা সমাধান করেছি। তার মানে আমাদের একটা দ্রুত ও বাস্তবসম্মত সমাধান খোঁজার প্রচেষ্টা করতে হবে।

সেমিনারে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ, বিসের ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল শেখ মাসুদ আহমেদ, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বিস চেয়ারম্যান এম ফজলুল করিম প্রমুখ।