ভারত সফরে যে কারণে ট্রোলড হলেন ট্রাম্প

SHARE

গতকাল দু’দিনের সফরে ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরে তাঁর সঙ্গে রয়েছেন মেয়ে ইভাঙ্কা ও জামাতা কুশনার। গতকাল মোতেরা ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধনের পর সেখানে ‘নমস্তে ট্রাম্প’ নামের অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। সে সময় বিবেকানন্দর কথা উল্লেখ করতে দিয়ে তাঁকে ‘বিবেকামনম’ বলে সম্মোধন করেন তিনি । চা-ওয়ালা শব্দকে ‘চি-ওয়ালা’ বা বেদের প্রসঙ্গ টানতে গিয়ে ইংরেজিতে ভেদাসকে ‘ভেসতাস’ বলে ফেললেন ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্প এ কারণে ভারত সফরের শুরুতেই ট্রোলড হলেন সোশাল মিডিয়ায়।

এই সফরে ডোনাল্ড ট্রাম্পে সঙ্গে স্ত্রী মেলানিয়া ছাড়াও রয়েছেন মেয়ে ইভাঙ্কা ও জামাতা জ্যারেড কুশনার। গতকাল মোতেরা ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধনের পর সেখানে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। বিবেকানন্দর কথা উল্লেখ করতে দিয়ে তাঁকে বিবেকামনম বলে সম্মোধন করেন তিনি। এছাড়াও শচিন তেন্ডুকরকে সুচিন তেন্ডুলকর বলেছেন তিনি। শোলে সিনেমাকে ‘শোজে’ বলেন তিনি। এই নিয়েই শুরু হয় বিতর্ক।

স্বামী বিবেকানন্দর নাম উচ্চারণে সমস্যায় পড়ায় অনেকেই ট্রোলড করে লিখছেন, ট্রাম্পের মুখ দিয়ে এসব বিষয়ে বলানো কার বুদ্ধি ছিল? অনেকে আবার বলেছেন, ট্রাম্পের স্পিচ রাইটারদের এ প্লাস গ্রেড দেওয়া উচিত। কেউ কেউ বলেছেন, ট্রাম্প ভারতে আসার আগে অসাধারণ হোম ওয়ার্ক করেছেন। ট্রোলের মাঝেই যদিও অনেকে ট্রাম্পের হিন্দি বলার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

সূত্র : ইটিভি ভারত