ভারতে মামলার শুনানির সরাসরি সম্প্রচার ইউটিউবে

SHARE

প্রথমবার নজিরবিহীন সিদ্ধান্ত নিল ভারতের কলকাতা হাইকোর্ট। এক পার্সি নারীর আবেদনে সাড়া দিয়েই মামলার শুনানি ইউটিউবে সম্প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আদালতের কাজ সম্পর্কে সম্পূর্ণ তথ্য সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার কথা ভেবেই সরাসরি সম্প্রচার করার এই সিদ্ধান্ত নিয়েছেন দেশটির হাইকোর্ট।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বেশ কয়েক বছর আগে এক পার্সি নারী অন্য ধর্মের যুবককে বিয়ে করেন। সন্তানও রয়েছে তাদের। নারীর অভিযোগ, ভিন ধর্মের যুবককে বিয়ে করায় তার সন্তানদের ধর্মীয় স্থানে ঢুকতে দেওয়া হয় না। তাই বাধ্য হয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ওই নারী।

তিনি দাবি করেন, এই মামলার শুনানির সরাসরি সম্প্রচার করতে হবে। তবে পার্সি নারীর দাবিতে আমল দেয়নি কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। খারিজ করে দেওয়া হয় মামলা। এরপর ডিভিশন বেঞ্চে যায় মামলা। বুধবার বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। তাতেই জানিয়ে দেওয়া হয় এবার থেকে কলকাতা হাইকোর্টে পার্সি নারীর মামলার শুনানি সরাসরি ইউটিউবে সম্প্রচার করা হবে। তবে সরাসরি সম্প্রচারের যাবতীয় খরচ দিতে হবে আবেদনকারীকেই।