এবারের শৈত্যপ্রবাহের পর এ মৌসুমের শীত বিদায় নিচ্ছে

SHARE

দেশের উত্তরাঞ্চলে বয়ে যাচ্ছে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। আবহাওয়া অফিস জানিয়েছে এটিই এ মৌসুমের শেষ শক্তিশালী শৈত্যপ্রবাহ। এরপর ঠাণ্ডা ক্রমে কমতে থাকবে এবং মৌসুম থেকে শীত ধীরে ধীরে পুরোপুরি বিদায় নেবে। এদিকে আজ বুধবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। মৌসুমের শেষবারের মতো প্রচণ্ড ঠাণ্ডায় এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে বেশ কিছু এলাকায়।

আগামী দু’একদিনের মধ্যেই এ শৈত্যপ্রবাহ শেষ হবে এবং দেশের তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। প্রধানত আগামী তিন দিন পর থেকে এ প্রভাব দেখা যাবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, নিকলী ও সীতাকুণ্ডু অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু এলাকায় তা অব্যাহত থাকতে পারে।

তবে এ শৈত্যপ্রবাহ দু’একদিনের মধ্যে চলে যাবে। এরপর তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করবে। এ মৌসুমে আর শৈত্যপ্রবাহের আশঙ্কা খুবই কম বলে জানিয়েছে আবহাওয়া অফিস সূত্র।

গত ২৪ ঘণ্টায় শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৬.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া ঢাকায় ১৪.১, রাজশাহীতে ৯.৩, রংপুরে ৯, খুলনায় ১১.৮, বরিশালে ৯.৭, সিলেটে ৯.৯, টট্টগ্রামে ১২.৮, ময়মনসিংহে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।