কার হাতে উঠবে ব্যালন ডি-অর?

SHARE

balondiorফিফা ব্যালন ডি’অর তথা ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বার্সেলোনার লিওনেল মেসি, রিয়ালের ক্রিস্টিয়ানো রোনালদো ও বায়ার্নের ম্যানুয়েল ন্যুয়র।

আজ সোমবার জুরিখে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে এই তিনজনের একজনের হাতে তুলে দেয়া হবে বর্ষসেরার পুরস্কার। কে জিতবেন এবারের ফিফা ব্যালন ডি’অর? সেটা জানতে অপেক্ষা করতে হবে সোমবার রাত পর্যন্ত।

ম্যানুয়েল নুয়্যার : ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় ২০০৬ সালের পর প্রথম কোনো গোলরক্ষক হিসেবে ম্যানুয়েল ন্যুয়ার স্থান পেয়েছেন। তিনি যদি এবার এই পুরস্কার জিতে যান তাহলে ১৯৬৩ সালের পর দ্বিতীয় কোনো গোলরক্ষক ব্যালন ডি’অর জিতবেন। গোলরক্ষক হিসেবে প্রথম এই পুরস্কার জিতেছিলেন সোভিয়েতের কিংবদন্তি লেভ ইয়াসিন।

ম্যানুয়েল ন্যুয়ার জার্মানির হয়ে ২০১৪ বিশ্বকাপ জিতেছেন। বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স করে জিতেছেন গোল্ডেন গ্লাভস। বিশ্বকাপ জেতায় ব্যালন ডি’অরের দাবিদার তিনিও।

লিওনেল মেসি : মেসি ইতিমধ্যে টানা চারবার এই পুরস্কার জিতে নিয়েছেন। এবার জিতলে পঞ্চমবারের মতো ব্যালন ডি’অরের পুরস্কার শোকেসে তুলবেন। ব্রাজিল বিশ্বকাপে মেসি আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন। শিরোপা জিততে না পারলেও নির্বাচিত হয়েছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।

তবে বার্সেলোনাকে তিনি লা লিগার শিরোপা জেতাতে ব্যর্থ হন। ২০১৪ সালে এসে তিনি তেলমো জারা ও রাউল গঞ্জালেসকে পেছনে ফেলে লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়নস লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। সব মিলিয়ে তিনিও এবারের ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে ফেভারিট।

ক্রিস্টিয়ানো রোনালদো : ফিফা ব্যালন ডি’অরের সর্বশেষ পুরস্কার জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আজ যদি এই পুরস্কার জিতে যান তাহলে তৃতীয়বারের মতো অর্থাৎ ২০১৪ সালের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হবেন তিনি। এর আগে ২০০৮ ও ২০১৩ সালে তিনি ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন।

চলতি মৌসুমে রোনালদো রীতিমতো উড়ছেন। লা লিগায় ১৭ ম্যাচে ২৬ গোল করে নতুন এক রেকর্ড গড়েছেন। ২৬ গোল করার পাশাপাশি আটটি গোলে সহায়তাও করেছেন। শুধু তাই নয়, উয়েফা চ্যাম্পিয়নস লিগে ৭১ গোল করে রাউল গঞ্জালেসকে ছুঁয়ে ফেলেছেন। রিয়ালকে জিতিয়েছিলেন উয়েফা চ্যাম্পিয়নস লিগের দশম শিরোপা।

ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হিসেবে সুয়ারেজের সঙ্গে যৌথভাবে তিনি গোল্ডেন বুট জিতেছেন। কিন্তু বিশ্বকাপে পর্তুগালকে কাঙ্খিত সাফল্য এনে দিতে পারেননি। তারপরও এবারের ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে তিনিও হট ফেভারিট।