ইসলামিক সংগঠন নিষিদ্ধ করতে চায় যোগি সরকার

SHARE

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ আটকাতে তৎপর ভারতের উত্তরপ্রদেশের যোগি সরকার। বিগত দুই সপ্তাহ ধরে উত্তাল সেই প্রদেশ। এখন পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক হয়েছে।

আর তার মধ্যেই নতুন করে আবারো বিতর্ক তৈরির চেষ্টা করছে খোদ প্রশাসন। ইসলামিক সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া ‌(‌‌পিএফআই)‌–কে নিষিদ্ধ করার ডাক দিয়েছে যোগি সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে প্রশাসনের পক্ষ থেকে আবেদনও জানানো হয়েছে।

উত্তরপ্রদেশ সরকারের দাবি, উত্তরপ্রদেশে নতুনভাবে নাগরিক আইনের বিরুদ্ধে প্রতিবাদ যেভাবে হিংসাত্মক আকার নিয়েছে, তার পেছনে পিএফআই–এর হাত রয়েছে। এজন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে চিঠি লিখেছেন উত্তরপ্রদেশ পুলিশের ডিরেক্টর জেনারেল ওপি সিং।

যোগি প্রশাসন সূত্রে খবর, পিএফআই সংগঠনের ২৩ জন বিক্ষোভকারীকে এখন পর্যন্ত গ্রেপ্তার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। পাশাপাশি জানা গেছে, নিষিদ্ধ ইসলামিক সংগঠন সিমির একাধিক কর্মীরা এখন পিএফআই–এ নাম লিখিয়েছেন।

যোগি সরকারের চিঠি পেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, কোনো পদক্ষেপ নেওয়ার আগে কয়েকটি আইনি বিষয় খতিয়ে দেখে নেওয়া হবে। পাশাপাশি কেন্দ্রের আরো কয়েকটি মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে।‌‌