ইরাক সংকট : আগাম নির্বাচন দেয়ার আহবান

SHARE

‌ইরাকে সরকার বিরোধী বিক্ষোভ প্রশমনের জন্য আগাম পার্লামেন্ট নির্বাচন দেয়ার আহ্বান জানানো হয়েছে। ‌ইরাকের প্রভাবশালী শিয়া আলেম আয়াতুল্লাহ আলী সিস্তানি দেশটির চলমান সংকট থেকে উত্তরণে এ আহবান জানিয়েছেন।

তিনি শুক্রবার ইরাকের পবিত্র কারবালা নগরীর জুমার নামাজের মুসল্লিদের উদ্দেশে দেয়া গুরুত্বপূর্ণ বার্তায় এ আহ্বান জানান।

আয়াতুল্লাহ আলী সিস্তানি বলেছেন, নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে গঠিত একটি সরকারই চলমান বিক্ষোভ ও সহিংসতার অবসান ঘটাতে পারে।

তাঁর প্রতিনিধি আব্দুল মাহদি কারবালায়ি জুমার নামাজের খুতবার আগে আয়াতুল্লাহ সিস্তানির বার্তা পড়ে শোনান।
বার্তায় তিনি বলেন, চলমান সংকট থেকে উত্তরণের দ্রুততম ও সবচেয়ে শান্তিপূর্ণ উপায় হচ্ছে দেশে আগাম নির্বাচনের আয়োজন করা। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রয়োজনীয় আইন পাস হওয়ার সঙ্গে সঙ্গে নির্বাচনের আয়োজন করতে হবে।

প্রধানমন্ত্রী আদেল আব্দুলমাহদির পদত্যাগের পর এখন নয়া সরকার গঠনের প্রক্রিয়া ত্বরান্বিত করারও আহ্বান জানান আয়াতুল্লাহ সিস্তানি। তিনি বলেন, নয়া সরকার গঠনের প্রক্রিয়াটি যেন বেশি পিছিয়ে না যায়। নয়া সরকার বিতর্কিত হতে পারবে না এবং চলমান পরিস্থিতি সামাল দেয়ার মতো দক্ষতা তার থাকতে হবে।

গত বুধবার ইরাকের পার্লামেন্ট দেশটির জন্য একটি নয়া নির্বাচনি আইনের খসড়া অনুমোদন করতে ব্যর্থ হয়। ভবিষ্যতে অনুষ্ঠেয় যেকোনো নির্বাচনের পর যেন কারচুপি ও জালিয়াতির অভিযোগ না ওঠে এবং নিরপেক্ষভাবে ভোটগ্রহণ করা যায় সে লক্ষ্যে এই আইন তৈরি করা হয়েছে।

ইরাকের পার্লামেন্ট দেশটির জন্য একজন নয়া প্রধানমন্ত্রী নির্বাচন করতেও ব্যর্থ হয়েছে। গতমাসের শেষদিকে প্রবল গণআন্দোলনের মুখে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী আদেল আব্দুলমাহদি। তবে নয়া প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করে যাচ্ছেন।#

সূত্র : পার্সটুডে