দারিদ্র্যতার প্রেক্ষাপটে বাড়ছে অবৈধভাবে বিদেশে যাওয়া : পরিকল্পনামন্ত্রী

SHARE

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের প্রায় ২০ দশমিক ৫ ভাগ বা প্রতি পাঁচজনে একজন মানুষ দরিদ্র। আর দারিদ্র্যতার এমন প্রেক্ষাপটে বাড়ছে অবৈধভাবে বিদেশ পাড়ি দেওয়ার ঘটনা।

আজ বুধবার আন্তর্জাতিক অভিবাসন দিবস-২০১৯ উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর বাংলাদেশ। সংগঠনটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এম এ মান্নান বলেন, ‘দেশে এখন প্রায় ২০ দশমিক ৫ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। যার অর্থ, প্রতি পাঁচজনে প্রায় একজন দরিদ্র। এই তথ্য বিশ্বব্যাংক তাদের স্ট্যান্ডার্ডে দিয়েছে। এই দারিদ্র্যের সুযোগে দেশ থেকে অবৈধপথে বিদেশে পাড়ি দেওয়ার ঘটনা বাড়ছে।’

তিনি বলেন, ২০০৯ সালে যখন সরকার গঠন করা হয় তখন প্রায় ৪৪ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে ছিল। অর্থাৎ প্রতি দুইজনে একজন দরিদ্র ছিল। আর এই অর্থনৈতিক উন্নয়নে অন্যতম কৃতিত্বের দাবিদার এদেশের শ্রমজীবী মানুষেরা। যারা মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে অমানবিক পরিবেশে কাজ করে যাচ্ছেন।

সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, অভিবাসন ব্যয়, বেতন, কর্মপরিবেশ, কাজের ধরন প্রভৃতি সম্পর্কে জেনে-শুনে-বুঝে বিদেশ গেলে প্রতারিত হওয়ার আশঙ্কা কম থাকে। আইন প্রয়োগের পাশাপাশি সামাজিক সচেতনতা যত বেশি বাড়বে, নিরাপদ অভিবাসন তত বেশি নিশ্চিত হবে।