নওশাবার বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিতের আদেশ বহাল

SHARE

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ আজ রবিবার এ আদেশ দেন। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনে আপিল বিভাগ ‘নো-অর্ডার’ বলে আদেশে দেন। রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ। নওশাবার পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

হাইকোর্ট গত ২০ নভেম্বর এক আদেশে নওশাবার বিরুদ্ধে মামলার কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেন। একইসঙ্গে মামলাটি কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

গতবছর ৪ আগস্ট শিক্ষার্থীদের আন্দোলনের ঘটনায় কাজী নওশাবা নিজের ফেসবুক থেকে একটি লাইভ ভিডিও সম্প্রচার করেন। এতে বলা হয়, ‘জিগাতলায় আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা করে একজনের চোখ উঠিয়ে ফেলেছে এবং চারজনকে মেরে ফেলেছে। আপনারা যে যেখানে আছেন কিছু একটা করুন।’

এই ভিডিও ভাইরাল হবার পর ওইদিনই তাকে উত্তরার বাসা থেকে তাকে আটক করে র‌্যাব। এর পরদিন ৫ আগস্ট নওশাবার বিরুদ্ধে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা হয়। এ মামলায় চলতি বছরের ১৯ জানুয়ারি সাইবার ট্রাইব্যুনাল নওশাবাকে জামিন দেয়। তবে গত ৩০ এপ্রিল নওশাবার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। এরপর ৩ সেপ্টেম্বর তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এ অবস্থায় সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়।