প্রতিবন্ধীদের অধিকার সংবিধান স্বীকৃত: স্পিকার

SHARE

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রতিবন্ধীদের স্বাভাবিক জীবনযাপনের অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত। তাই প্রতিবন্ধীদের সহায়তায় সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। এতে প্রতিবন্ধীরা সমাজে সমান অধিকার নিয়ে বাঁচবে। বৃহস্পতিবার সাভারে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাভারে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি), সিআরপি ও বাংলাদেশ বাস্কেটবল ফাউন্ডেশন (বিবিএফ) আয়োজন করেছে ‘হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট-২০১৯’। বৃহস্পতিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি খেলা উপভোগ করেন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিআরসি-এর হেড অব ডেলিগেশন মি. পিয়েরে ডর্স, সিআরপি’র এক্সিকিউটিভ ডিরেক্টর শফিকুল ইসলাম প্রমূখ।

টুর্নামেন্ট আয়োজনে ধন্যবাদ জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এমন সৃজনশীল আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। প্রতিবন্ধীদের খেলা ও অদম্য গতিতে এগিয়ে যাওয়া অন্যদের জন্য অনন্ত উৎসাহ ও অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। সকল প্রতিবন্ধকতার উত্তরণ ঘটিয়ে প্রতিবন্ধীরা বাঁধা বিপত্তিকে জয় করে স্বাভাবিক কাজকর্মসহ বিভিন্ন খেলাধুলায় অনন্য ভূমিকা রাখছে। যা দেশের সকলের জন্য অনুকরণীয় ও অনুসরণযোগ্য।

স্পিকার বলেন, বিশ্বায়ন ও তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের এ যুগে প্রযুক্তিনির্ভর দক্ষতা অর্জন করতে হবে। তাতে এক জায়গায় বসে উপার্জনের ব্যবস্থা করা সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের সকল পর্যায়ের কাজে অন্তর্ভুক্ত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। খেলাধুলাসহ জীবন যাপনের সকল ক্ষেত্রে তাদের সব রকম সহযোগিতা দিতে সরকার বদ্ধপরিকর।

হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্টের সমাপনী খেলায় ‘সিআরপি-অপরাজিতা’ জয়লাভ করে।