বিশ্বযুদ্ধের মতো ‘বোমা’র আওয়াজে আতঙ্কিত লন্ডনবাসী!

SHARE

বোমার আওয়াজে ঘুম থেকে জেগে উঠল লন্ডনবাসী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সম্ভবত এভাবে আর কখনো জেগে উঠতে হয়নি তাদের। আর সে কারণেই হঠাৎ হওয়া এই আওয়াজে ঘর থেকে বের হয়ে আসে উত্তর লন্ডনের বাসিন্দারা।

বিবিসি জানায়, আজ রোববার ভোর ৪টা ২০ মিনিটে হঠাৎ ‘সনিক বোমা’ ফাটার আওয়াজে কেপে ওঠে লন্ডন ও উত্তর হোমকাউন্টিস। এরপর সেদিকে সাইরেন বাজিয়ে ছুটে যায় পুলিশের গাড়ি। শেষ পর্যন্ত জানা যায়, ‘রয়েল এয়ারফোর্স টাইফুন’র আওয়াজ ছিল, কোন বোমা বিস্ফোরণের নয়।

‘রয়েল এয়ারফোর্স টাইফুন’ শব্দের গতিতে চলতে সক্ষম। কিন্তু কোন জরুরি অবস্থা ছাড়া এই গতিতে বিমানটিকে পরিচালনা করা নিষিদ্ধ। লন্ডন পুলিশ জানিয়েছে এই আওয়াজ রয়েল এয়ারক্রাফটের। কিন্তু বিমানটি কেনো এই গতিতে চালানো হয়েছে তা নিশ্চিত করেনি লন্ডন পুলিশ।

ব্রিটিশ রয়েল এয়ারক্রাফট ফোর্সের মুখপাত্র জানান, যুক্তরাজ্যের ‘কুইক রিঅ্যাকশন এলার্ট’ ব্যবস্থাপনার একটি অংশ ছিল এটি। বিষয়টি নিয়ে ভয় পাওয়া কিছু নেই। এই বিমানটি বর্তমানে আমাদের ঘাঁটিতে নিরাপদে অবতরণ করেছে।

এদিকে ঘটনার বর্ণনা করতে গিয়ে স্থানীয় এক নারী জানান, ‘ভোরে আমি বিকট আওয়াজ শুনতে পাই। অনুভব করি আমার ঘর কাঁপছে। এ সময় আমি বাসার প্রতিটি ঘরে ঢুকে দেখি কোথাও ফাটল ধরেছে কিনা।’

এরপর তিনি রাস্তায় বের হয়ে আসেন বোমা বিস্ফোরণ হয়েছে কিনা দেখার জন্য।

বিকট এই আওয়াজ প্রসঙ্গে ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিম ওয়াইল্ড জানান, যখন এ ধরণের বিমান শব্দের গতিতে ছোটা শুরু করে, তখন তার সামনে থাকা বাতাস পেছনে চলে যাওয়ার সুযোগ পায়না। আর সে কারণেই এমন বিকট আওয়াজের সৃষ্টি।