ইসরায়েলি পণ্যে নরওয়ের নিষেধাজ্ঞা, খুশি ফিলিস্তিনিরা

SHARE

নরওয়ের রাজধানী অসলো ইসরায়েলের ভূমিতে উৎপাদিত সব ধরনের পণ্য এবং দেশটি সকল সেবা গ্রহণ করতে একটি নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই সংক্রান্ত কোনো ধরনের চুক্তিতে যাবে না অসলো। এর আগে নরওয়ের সমাজতান্ত্রিক বাম, সবুজ ও শ্রম দলসমূহ একটি পরিকল্পনা করে। সেখানে বলা হয়, কোনো দেশ নিজের ক্ষমতা চর্চা করে অন্য দেশের জয়গা দখল করে পণ্য উৎপাদন করলে সেই পণ্য ক্রয় করতে কোনো চুক্তি করবে না অসলো।

নরওয়ের সমাজতান্ত্রিক বাম দলের অসলো চ্যাপ্টার এবং অসলো সিটি কাউন্সিল গ্রুপের নেতা সুন্নিবা এইডসভল বলেন, ফিলিস্তিন’র জনগণ নিজদের ভূমি রক্ষা করতে প্রতিদিন অবৈধ দখলদারদের বিরুদ্ধে সংগ্রাম করে যাচ্ছে। আন্তর্জাতিক মনোযোগ এবং সমর্থন পাওয়ার যোগ্য তারা।

মানবাধিকার এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন না হয়, তা নিশ্চিত করতে সহায়তা করা একটি যৌথ বৈশ্বিক দায়িত্ব বলে মনে করেন সুন্নিবা এইডসভল। তিনি বলেন, অবৈধ দখলদারদের বিরুদ্ধে অসলো একটি ভালো পদক্ষেপ নিয়েছে। এতে আমি গর্বিত।

ফিলিস্তিন’র একশ ৭০টিরও বেশি সিভিল সোসাইটির সংস্থা, ইউনিয়ন, সাংস্কৃতিক এবং মানবাধিকার নিয়ে কাজ করে এমন গ্রুপ নিয়ে দ্যা বয়কট নামের একটি কমিটি গঠন করে। তারা ইসরায়েলের দখলদারিতে বিরুদ্ধে নানা কর্মসূচি পালন করেন। ইসরায়েলিরা এই কমিটিকে কৌশলগত হুমকি মনে করে। ইসরায়েলের ভূমিতে উৎপাদিত সব ধরনের পণ্য এবং দেশটি সকল সেবা গ্রহণে নিষেধাজ্ঞা আরোপ করায় খুশি ফিলিস্তিনিরা। সুন্নিবা এইডসভল বলেন, নরওয়ের সমাজতান্ত্রিক বাম দল ফিলিস্তিনিদের এই কর্মসূচিকে সব সময় সমর্থন করে।